ছবি: দ্বীপ নিউজ টোয়েন্টিফোর

দ্বীপ নিউজ ডেস্ক:

ভাস্কর্য বলতে ইট, পাথর দিয়ে তৈরি সুন্দর কোন মুর্তির ছবি চোখের সামনে ভেসে উঠে। বালি দিয়ে অসাধারণ ভাস্কর্য তৈরি করা সম্ভব তা কি আপনি জানেন? উপকূলীয় এলাকাগুলোর সমুদ্র, নদী, খালের পাড়ে, বালি দিয়ে ছোট খেলাঘর, পুতুল সহ বিভিন্ন কিছুর আকৃতি তৈরি করা ছোট শিশুদের পছন্দের একটি খেলা।

গ্রামগঞ্জে ৭/৮ বছর বয়সী শিশুরা বিকেল হলেই মেতে ওঠে বিভিন্ন খেলায়। খালের পাশে বসে ৫/৬ বয়সী শিশুদের বালি দিয়ে আকৃতি দিতে দেখা গেছে আজ। এমন দৃশ্যটি দেখা যায় মহেশখালী উপজেলার মাতারবাড়ীতে।

সমুদ্রের পাড়ে গেলেও মনে হবে এমন কিছু একটা করতে। কমবেশি সকল মানুষই করে থাকে এমনটা। সামাজিক যোগাযোগ মাধ্যমে খুবই কম সংখ্যক মানুষ এসব ফুটিয়ে তোলেন এসব কাজ। তবে আজ দ্বীপ নিউজ টোয়েন্টিফোর এর মাধ্যমে এমন একটি জিনিস ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে।

এক ফোঁটা ফোঁটা বালি দিয়ে তৈরি আকৃতি সাধারণ মানুষদের স্মরণও করে দেয় অনেকিছু। যা থেকে জীবনের সফলতা লাভের জন্য শিক্ষাও নেওয়া যেতে পারে।

কিন্তু এই বালি দিয়ে যদি বিশাল আকৃতির কোন প্রাসাদ, মানবদেহ, বিভিন্ন কিছুর আকৃতি দেওয়াটকে কোনভাবে তুচ্ছতাচ্ছিল্য করবেন না কোনদিন। সকলে হয়তো অবগত নয় যে, প্রতি বছর ফ্রাঙ্কস্টোন, ভিক্টোরিয়া বালির ভাস্কর্য প্রদর্শনী অনুষ্ঠিত হয়ে থাকে। অস্ট্রেলিয়ায় ২০০৮ সাল থেকে এই উৎসব অনুষ্ঠিত হয়ে আসছে। প্রতি বছর নতুন নতুন থিম নিয়ে এই উৎসব অনুষ্ঠিত হয়ে থাকে। অস্ট্রেলিয়া শুরু করলেও পরিবর্তিতে এটি কানাডা, নেদারল্যান্ডস, জার্মানি, ইন্দোনেশিয়া, আমেরিকা, পর্তুগাল, রাশিয়া এমনকি আমাদের প্রতিবেশি দেশ ভারত, পাকিস্তানে স্যান্ড ক্যাসেল উৎসব অনুষ্ঠিত হয়ে থাকে।

এসব প্রতিভাবান শিশুদের ফুটিয়ে তোলতে দ্বীপ নিউজ টোয়েন্টিফোর এর এটি ছিল ছোট একটি প্রয়াস।