1. dwipnews24.info@gmail.com : Dwip News 24 :
  2. editor@dwipnews24.com : Newsroom :
আন্তর্জাতিক যুব দিবস উপলক্ষে সাদার জলবায়ু অবরোধ | দ্বীপ নিউজ
February 28, 2024, 9:43 pm
শিরোনাম :
মহাকাশ গবেষণায় মহেশখালীর ১১ শিশু-কিশোরের সফলতা মাতারবাড়ি প্রকল্পের ভিতরে সাংবাদিক রকিয়তকে আটকে রেখে মারধর ও হুমকির প্রতিবাদে মানববন্ধন মাতারবাড়ীতে সাংবাদিকদের হাত-পা কেটে সাগরে ভাসিয়ে দেওয়ার হুমকি কক্সবাজার পল্লী বিদ্যুৎ সমিতির নব-নির্বাচিত চেয়ারম্যান রাজাকে বিভিন্ন মহলে অভিনন্দন কক্সবাজার জেলা থেকে বিভাগীয় পর্যায়ে জয়িতা সম্মাননা পেলেন শাহরিন জাহান মহেশখালীতে ভুমিহীন ও ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর জীবন জীবিকার সুরক্ষার তাগিদে মতবিনিময় সভা অনুষ্ঠিত কক্সবাজার-২ থেকে ইসলামী ঐক্যজোটের মনোনয়ন পাচ্ছেন সাংবাদিক নেতা মাওলানা ইউনুস মহেশখালীতে তুচ্ছ ঘটনায় নিহত ১, নগদ টাকাসহ ৩০ লক্ষ টাকার মালামাল লুটের অভিযোগ  দীর্ঘ ২৮ বছর পর প্রধানমন্ত্রী আসছেন মাতারবাড়ী, সমাবেশে ২০ টি দাবি উত্থাপন করা হউক ডুসাম’র নবীন বরণ, বিদায়, কৃতি শিক্ষার্থী সংবর্ধনা ও স্মরণিকা “মিষ্টি পান” এর মোড়ক উন্মোচন অনুষ্ঠিত

আন্তর্জাতিক যুব দিবস উপলক্ষে সাদার জলবায়ু অবরোধ

  • আপডেটের সময় : শুক্রবার, আগস্ট ১২, ২০২২
  • 216 ভিউ

প্রেস বিজ্ঞপ্তি:

আন্তর্জাতিক যুব দিবস উপলক্ষে কক্সবাজার সদরের বদরমোকাম রোডস্থ কস্তুরাঘাট বেড়িবাঁধে সাদার কক্সবাজার টিমের আয়োজনে সামাজিক দূরত্ব বজায় রেখে এবছর যুব দিবসের প্রতিপাদ্য “আন্তঃপ্রজন্ম সংহতি” কে সামনে রেখে কক্সবাজারের যুব “এক্টিভিস্টা” দের উপস্থিতিতে জলবায়ু অবরোধ কর্মসূচীর মাধ্যেমে যুব দিবস উদযাপন করা হয়।

সোশ্যাল এসোসিয়েশন ফর ডেভেলপমেন্ট আল্টার্নেটিভ – (সাদা) এবং গ্লোবাল প্লাটফর্ম বাংলাদেশের যৌথ উদ্যোগে কক্সবাজারের যুব ‘এক্টিভিস্টা’ দের অংশগ্রহণের মাধ্যমে ২ মাস ব্যাপী জলবায়ু ধর্মঘট ক্যাম্পেইনের অংশ হিসাবে আজকের যুব দিবস উদযাপিত হয়।

উক্ত কর্মসূচিতে জলবায়ুর নায্য বিচার পাওয়ার দাবি, পাহাড়-টিলা কাটা বন্ধের দাবি, পরিস্কার ও পরিচ্ছন্ন পরিবেশ সংরক্ষণ ও দেশের নদী রক্ষায় আদালতের রায়সমূহ যথাযথভাবে মেনে কক্সবাজারের সব নদী বিশেষ করে বাকখালী ও কুহেলিয়া নদী পুনরুদ্ধার ও সংরক্ষণের সহ বিভিন্ন দাবি জানানো হয়।
আমরা প্রত্যকেই এই মুহূর্তে উদ্বিগ্ন এজন্যে যে, জলবায়ু পরিবর্তনের অভিঘাতের ফলে সমগ্র পৃথিবী আজ কঠিন ও সংকটাপন্ন সময় পার করছে। তার মধ্যে, বাংলাদেশ এ শতাব্দীর শুরু থেকে নানা সময়ে অত্যন্ত ক্ষতির শিকার হয়ে আসছে। বিশেষ করে বাংলাদেশের সিলেটে সাম্প্রতিক সময়ে ভয়াবহ বন্যা, অতিবৃষ্টি ও মাত্রা অতিরিক্ত অতি বেগুনী রশ্নি সমূহ মানুষের বসবাস ও জীবন যাপন যাপনকে সংকটময় করেছে । এমতাবস্থায়, জলবায়ু পরিবর্তনের অভিঘাতের ফলে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর মাঝে প্রশমন ও অভিযোজন কৌশল সম্পর্কে সচেতন করে তোলা ও ভবিষ্যৎ প্রজন্মকে জলবায়ু পরিবর্তনের ক্ষতি সম্পর্কে জানানো অতীব প্রয়োজন।

এ সময় অনুষ্ঠিত জলবায়ু ধর্মঘটে উপস্থিত ছিলেন সাদা কক্সবাজার টিমের জেলা সমন্বয়ক শাহরুখ করিম , কক্সবাজার জেলা জলবায়ু ক্যাম্পেইনের ডিপুটি টিম লিডার আমির হাসান রাব্বি ও সাদা কক্সবাজার টিমের এর সকল সদস্য।

এ সময় বক্তারা বলেন, বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন একটি সংকট হিসেবে উপস্থিত হয়েছে। এটি শুধু যে দরিদ্র ও উন্নয়নশীল রাষ্ট্রগুলোকে ক্ষতিগ্রস্ত করছে তা নয় বরং উন্নত রাষ্ট্রগুলোর উপরও ব্যাপক প্রভাব ফেলছে। তারা বলেন, বাংলাদেশ জলবায়ু সংকটে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে অন্যতম্ বাংলাদেশকে ক্ষতিগ্রস্ত দেশ হিসেবে যে ক্ষতিপূরণ পাওয়ার কথা তা পাচ্ছে না।

সভার বক্তব্যে সাদা কক্সবাজার টিমের সমন্বয়ক শাহরুখ করিম বলেন, “বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের প্রভাব বাড়ছে। বাংলাদেশে পুনঃপুন প্রাকৃতিক দূর্যোগ যেমন পাহাড় ধ্বস, ফ্লাশ-বন্যা, খরা, নদীভাঙ্গণ বাড়ছে। বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী নয় এমন একটি দেশ৷ কিন্তু শিল্পোন্নত দেশগুলোর কার্বন নিঃসরণ বাংলাদেশকে দিনদিন অরক্ষিত করে ফেলছে। তাই পৃথিবীকে বাঁচাতে আমাদেরই এগিয়ে আসতে হবে।”

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Comments are closed.

এই বিভাগের আরো খবর
© সমস্ত অধিকার সংরক্ষিত © 2022 dwipnews24.net
Desing & Developed BY ThemeNeed.com
error: Content is protected !!