মিছবাহ উদ্দীন আরজু: (মহেশখালী প্রতিনিধি)

দ্বীপ উপজেলা মহেশখালীর কৃতি সন্তান ইঞ্জিনিয়ার আবদুল কাদের এর পিএইচডি ডিগ্রি অর্জন।

ইঞ্জিনিয়ার আবদুল কাদের ১৪ আগস্ট ১৯৯০ সালে কক্সবাজার জেলার মহেশখালী উপজেলার কালারমার ছড়া ইউনিয়নের চিকনী পাড়া গ্রামের সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মাওলানা মনিরুল আলম৷ দাদা মরহুম আলহাজ্ব হাকিম আলী ছিলেন এলাকার বিশিষ্ট দানবীর, শিক্ষানুরাগী এবং সমাজ সেবক ব্যক্তি৷

ছোটকাল থেকে অত্যন্ত মেধাবী ইঞ্জিনিয়ার আবদুল কাদের এর প্রাথমিক শিক্ষা শুরু হয় চিকনী পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে৷ প্রচন্ড মেধার স্বাক্ষর রেখে তিনি পঞ্চম শ্রেণীতে প্রাথমিক বৃত্তি লাভ করেন৷ এরপর চকরিয়া কোরক বিদ্যাপীঠ থেকে অষ্টম শ্রেণীতে জুনিয়র বৃত্তি লাভ করেন৷ একই প্রতিষ্ঠান থেকে ২০০৫ সালে মাধ্যমিক পরীক্ষায় সাফল্যের সাথে উত্তীর্ণ হন।

২০০৭ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কলেজ থেকে কৃতিত্বের সাথে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন৷ একই বছর চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মেকানিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তি হন৷

২০১২ সালে সাফল্যের সাথে প্রকৌশল ডিগ্রি অর্জন করেন৷ অতপর ফুল ফান্ড স্কলারশিপ নিয়ে মারলেশিয়া গমন করেন। ২০১৫ সালে মালেশিয়ার বিখ্যাত ইউনিভার্সিটি অব মালায়া থেকে মাস্টার অব ইঞ্জিনিয়ারিং ডিগ্রি লাভ করেন।

এরপর পিএইচডি ডিগ্রি অর্জনের উদ্দেশ্যে ফুল ফান্ড স্কলারশিপ নিয়ে অস্ট্রেলিয়া গমন করেন। অতঃপর অস্ট্রেলিয়ার বিশ্বখ্যাত ইউনিভার্সিটি অব কুইন্সল্যান্ড থেকে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এর উপর পিএইচডি ডিগ্রি লাভ করেন। তিনি সবার দোয়া প্রত্যাশী।