নিজস্ব প্রতিবেদক:

কক্সবাজার জেলায় করোনা ভাইরাস বা কোভিড-১৯ সংক্রমিত হয়ে চকরিয়া উপজেলায় সর্বপ্রথম এক ব্যক্তির মৃত্যু হয়েছে। গতকাল ২৫ শে মে সোমবার সকাল ৯ টায় দিকে তাঁকে চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আইসোলেশন বিভাগে ভর্তি করা হয়। উপজেলা স্বাস্থ্যকেন্দ্রেই বেলা ১১টার দিকে তিনি মারা যান। মারা যাওয়া ব্যক্তির বয়স (৬৫) তাঁর বাড়ি চকরিয়া পৌরসভার হালকাকারা গ্রামে।

চকরিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোহাম্মদ শাহবাজ জানান, মৃত ব্যক্তি জ্বর ও শ্বাসকষ্টে ভুগছিলেন দীর্ঘদিন ধরে। করোনার মনুনা পরীক্ষার জন্য ১৮ মে তাঁর নমুনা সংগ্রহ করে ল্যাবে পাঠানো হয়। গত ২৪ তারিখ রোববার তাঁর করোনা শনাক্ত হয়। এতদিন তিনি বাড়িতে অবস্থান করেই চিকিৎসা নিচ্ছিলেন। জ্বর ও শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় তাঁকে আজ সকালে উপজেলা হাসপাতালে আনা হয়। তাঁর চিকিৎসার জন্য নিবিড় পরিচর্যাকেন্দ্র বা (আইসিইউ) প্রয়োজন ছিল। কিন্তু এই চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হাসপাতালে আইসিইউ নেই সুতরাং আইসিইউ সুবিধা দেওয়া সম্ভব হয়নি।

উক্ত উপজেলার পৌরসভার ২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর রেজাউল করিম জানান, মৃত ব্যক্তির মরদেহ হাসপাতাল থেকে সরাসরি তাঁদের পারিবারিক কবরস্থানে নিয়ে যাওয়া হয়। সেখানে স্বাস্থ্যবিধি মেনেই সংক্ষিপ্ত পরিসরে জানাজা ও দাফন করা হয়েছে।

উপজেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানতে পারি, চকরিয়ায় গতকাল পর্যন্ত সর্বমোট ১২৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এই আক্রান্তদের মধ্যে ২০ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। এই প্রথম উক্ত উপজেলায় একজন মারা গেলেন। অবশিষ্ট ১০২ জন জেলা এবং উপজেলার বিভিন্ন হাসপাতাল ও বাড়িতে থেকে চিকিৎসা নিচ্ছেন।