1. dwipnews24.info@gmail.com : Dwip News 24 :
  2. editor@dwipnews24.com : Newsroom :
কক্সবাজারে পর্যটন উদ্যোক্তারা এগিয়ে আসেনি করোনা যুদ্ধে: নোবেল | দ্বীপ নিউজ
March 30, 2023, 11:55 am
শিরোনাম :
সৌদি আরবে বাস দুর্ঘটনায় মহেশখালীর ২ প্রবাসী নিহত, এলাকায় চলছে শোকের মাতম   মহেশখালীতে সড়ক দুর্ঘটনা প্রতিরোধে নাগরিক সমাজের সচেতনতামূলক ক্যাম্পেইন অনুষ্ঠিত  মাতারবাড়ি সড়কে ডাকাতির অভিযোগে রুবেল নামের এক যুবককে আটকের প্রতিবাদে এলাকাবাসীর মানববন্ধন  মাতারবাড়ী – চালিয়াতলি সড়কে ডাকাতির প্রস্তুতিকালে দুইজন গ্রেফতার কুতুবজোম আদর্শ উচ্চ বিদ্যালয়ের এক ছাত্রীকে সাইকেল দেওয়া না দেওয়া নিয়ে যা বললেন প্রধান শিক্ষক বেসরকারি উন্নয়ন সংস্থা ইপসা কর্তৃক মৎস্যজীবীদের অর্থ সহায়তা প্রদান মাতারবাড়ীতে সীমানা প্রচীর নিয়ে বিরোধের জের ধরে অতর্কিত হামলা, গুরুতর আহত ১ পূণ্যভূমি সিলেট বসেছিল কক্সবাজার উপকূলীয় সাংবাদিক ফোরামের পিকনিক ও বার্ষিক সাধারণ সভা রজভীয়া নূরীয়া মহেশখালী উপজেলা শাখার অভিষেক ও শপথ অনুষ্টান সম্পন্ন ডুসাম’র নতুন নেতৃত্বে হাসান – আমিন

কক্সবাজারে পর্যটন উদ্যোক্তারা এগিয়ে আসেনি করোনা যুদ্ধে: নোবেল

  • আপডেটের সময় : শনিবার, জুন ১৩, ২০২০
  • 124 ভিউ

আব্দুল আলীম নোবেল (কক্সবাজার)

এমন হেডলাইন দেখে পর্যটন উদ্যোক্তারা প্রথম উত্তর দিবেন কোভিট-১৯ আসার পর থেকে দীর্ঘ লকডাউনে আমাদের অবস্থা কাহিল। ঠিক মতো কর্মকর্তা কর্মচারিদের বেতন পরিশোধ করতে পারিনি। সেইটাও ঠিক, অনেক কর্মচারি বেতন না পেয়ে ঘরে বসে অাছে। একটু উদার মানসিকতার পরিচয় দিলে চলমান করোনা যুদ্ধে  স্থানীয় কিছু পরিবারের মাঝে হাসি ফুটাতে পারতেন। কক্সবাজারে সাড়ে ৪ শতাধিক হোটেল মোটেলে কয়েক হাজার কোটি টাকার ব্যবসা হয় প্রতিবছর, এই টাকায় ইটের উপর ইট ওঠে অনেক সুরম্য অট্টালিকা তেরি করেছেন। এমন আপদকালীন এই এলাকার মানুষের পাশে  তেমন কোন সহযোগিতা করতে চোখ পড়েনি। ব্যক্তিগত সাহায্য না হলেও  আপনাদের   সংগঠন গুলোও তো কোন সহযোগিতার হাত বাড়ায়নি।  অথচ পর্যটন বললেই এইজপদের মানুষের কাছে লক্ষি বলে সব দুষ মাফ করে দিয়ে আপাদের পাশে থেকেছে এটি একেবারে অস্বীকার করতে পারবেন না। ধরে নিলাম কিছু পর্যটন উদ্যোক্তা একটু খারাপ সময় পার করছেন, বেশিরভাগ তো কোটিপতি পর্যটন উদ্যেক্তা।

আপনারা চাইলে এই জনপদের অবহেলিত মানুষের পাশে দাঁড়াতে পারতেন। যেমন, একটি  চিংড়ী রপ্তানি মুলক প্রতিষ্ঠানের সংগঠন(সেব) সম্প্রতি কক্সবাজার জেলা সদর হাসপাতালে করোনা পরিস্থিতিতে রোগীদের জন্য অক্সিজেন সাপ্লাই দিয়েছে। আপনাদের তো মাত্র কয়েক মাস ব্যবসা মন্দা যাচ্ছে আর তাদের তো কয়েক বছর ব্যবসায়িক মন্দা চলছে এর পরেও করোনা যুদ্ধে তারা এগিয়ে আসতে পেরেছে, প্রশ্নটি রেখে দিলাম আপনাদের কাছে।

এদিকে কোভিড-১৯ পরবর্তী সময়ে পর্যটকদের আচরণে পরিবর্তন আসবে। বাংলাদেশের অভ্যন্তরীণ পর্যটনের বাজারকে কাজে লাগিয়ে আমাদের পর্যটন খাতের উন্নয়ন ধরে রাখতে পর্যটকদের পরিবর্তিত আচরণের সাথে পর্যটন উদ্যোক্তাদের মানিয়ে চলতে হবে। পর্যটন খাতে পর্যটকদের দ্বারা টেকনোলজির ব্যবহার বাড়বে এবং পর্যটনের উন্নয়নের জন্য তার যথাযথ ব্যবহার নিশ্চিত করতে হবে। নতুন পর্যটন গন্তব্য খুঁজে বের করতে হবে এবং পর্যটন পণ্যের বৈচিত্রতা তৈরি করতে হবে। গ্রামীণ ও প্রান্তিক পর্যটন গন্তব্যের উপর গুরুত্ব দিতে হবে এবং লক্ষ্য রাখতে হবে একই পর্যটন গন্তব্যে যেন বেশি পর্যটকের ভিড় না হয়।

সরকারি বরাদ্দ বেড়েছে পর্যটন খাতে
২০১৯-২০ অর্থবছরের বাজেটে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের পরিচালক ও উন্নয়ন খাতে দ্বিগুণেরও বেশি বরাদ্দ বাড়ানো হয়েছে। ২০১৮-১৯ অর্থবছরে ১ হাজার ৫০৮ কোটি টাকা বরাদ্দ থাকলেও নতুন অর্থবছরে (২০১৯-২০) জন্য তা বাড়িয়ে ৩ হাজার ৪২৬ কোটি টাকা করা হয়েছে। এতে করে পরিকল্পনা নিয়ে এগোলে এই খাত জিডিপিতে অবদান রাখার পাশাপাশি অনেক মানুষের কর্মসংস্থানের সৃষ্টি করবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের তথ্য মতে, ২০১৯ সালে জুলাই পর্যন্ত একলাখ ৮৯ হাজার ৮৯৭ জন পর্যটক বাংলাদেশে ভ্রমণ করেছেন। আর ২০১৮ সালে দুই লাখ ৬৭ হাজার ৭০৭ জন, ২০১৭ সালে দুই লাখ ৬৫ হাজার ৪৯১ জন, ২০১৬ সালে দুই লাখ ৯ জাহার ৯৫ জন, ২০১৫ সালে একলাখ ৪১ হাজার ৯১৭ ও ২০১৪ সালে এক লাখ ৫৮ হাজার ৯৪৮ জন বিদেশি পর্যটক বাংলাদেশে বেড়াতে এসেছেন।

“টুরিস্ট ক্যারিং ক্যাপাবিলিটি” নিশ্চিত করার জন্য ও  পরিবেশ বাঁচাতে পর্যটনের সাথে স্থানীয় জনগণকে সম্পৃক্ত করতে হবে। স্থানীয় জনগণকে প্রশিক্ষিত করে দক্ষ পর্যটন জনবলে রূপান্তরিত করার উদ্যোগ হাতে নিয়েছে সরকার।

আব্দুল আলীম নোবেল (সাংবাদিক)
সমন্বয়ক
পরিকল্পিত কক্সবাজার আন্দোলন।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Comments are closed.

এই বিভাগের আরো খবর
© সমস্ত অধিকার সংরক্ষিত © 2022 dwipnews24.net
Desing & Developed BY ThemeNeed.com
error: Content is protected !!