ফাইল ছবি

নিউজ ডেস্ক:  

আজ ৪ জুন দেশের করোনা ভাইরাস ভিত্তিক এ্যাপ উদ্বোধন করলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক (এমপি)।

দুপুরে বাংলাদেশ সরকারের মাননীয় আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এমপির নিজস্ব অফিসিয়াল ফেসবুক পেজ থেকে লাইভে এসে ‘করোনা ট্রেসার বিডি’ নামক সফটওয়্যারটির পরীক্ষামূলক উদ্বোধন করেন।

করোনা ভাইরাসের যাবতীয় বিষয়াদি নিয়ে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ICT বিভাগের তৈরি সফটওয়্যার “Corona Tracer BD” তে যা যা সুবিধা দেখতে পেলাম তা নিম্নে পাঠকদের উদ্দেশ্যে তোলে ধরা হলোঃ

১. কোভিড-১৯ এর উপসর্গ যাচাই করতে পারবেন এ্যাপটির মাধ্যমে, যেখানে ক্লিক করলে Coronalivetest নাম একটি এপ্লিকেশনে নিয়ে যায়।

২. দেশে করোনা ভাইরাসের সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে জানতে পারবেন, যেটা coronabd নামক এপ্লিকেশন ওপন হয়ে দেশের প্রত্যেক বিভাগের, জেলার, উপজেলার করোনা পরিস্থিতি সম্পর্কে জানা যাবে।

৩. সারাদেশে কোনো এলাকায় নমুনা সংগ্রহ করা হচ্ছে তাঁর তালিকা দেখতে পারবেন, এবং নমুনা সংগ্রহের জন্য এলাকাভিত্তিক হটলাই নাম্বারের এপ্লিকেশন ওপেন হবে।

এছাড়া উক্ত সফটওয়্যারটির ধারা সামাজিক যে দূরত্ব বজায় রাখার কথা স্বাস্থ্যবিধিতে বলা হয়েছে তা ব্লুটুথ সেন্সরে মাধ্যমে পর্যবেক্ষণ করা হয়। ডেভলপারদের দাবি, এ্যাপটি ব্যবহারকারীদের মধ্যে যদি কোনো করোনা আক্রান্ত রোগী থেকে থাকলে অন্য ব্যবহাকারীদের সংস্পর্শে আসা মাত্রই নোটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দিবে এ্যাপটি।

ডাউনলোড করতে এখানে ক্লিক করুন..