1. dwipnews24.info@gmail.com : এডমিন :
  2. editor@dwipnews24.com : Newsroom :
চামচা সমাচার | দ্বীপ নিউজ
September 24, 2022, 9:05 am
শিরোনাম :
ডাকাতির প্রস্তুতিকালে কুতুবজোম থেকে একাধিক জলদস্যু আটক মহেশখালীর শাপলাপুরে ইয়াবা সহ দুই যুবককে পুলিশে দিলো জনতা ইসলামিক জার্নালিস্ট এসোসিয়েশনের আত্মপ্রকাশ; গাজালি সভাপতি – মুনশি সাধারণ সম্পাদক মহেশখালীতে ৪০০ পিস ইয়াবা সহ কুতুবজোমের লুতু মিয়া থানা পুলিশের জালে বন্দী বড় মহেশখালী ইউনিয়ন বিএনপির কমিটি বিলুপ্ত ঘোষণা মহেশখালীতে ওসির নেতৃত্বে গহীন পাহাড়ে অভিযান: বিপুল পরিমান মদ সহ আটক ২ কালারমারছড়া ৭নং ওয়ার্ড আ.লীগের কাউন্সিল সম্পন্ন; রশিদ – জমির নির্বাচিত মহেশখালীর শাপলাপুর ও কালারমারছড়া ইউনিয়ন বিএনপির কমিটি বিলুপ্ত হোয়ানকে স্কুলে যাওয়া হয়নি ৭ বছর বয়সী সিহামের; টমটমের চাপায় লাশ হয়ে ফিরল ঘরে কুতুবজোম ইউপির প্যানেল চেয়ারম্যান মনোনীত হলেন ইউপি সদস্য সেকাব উদ্দিন

চামচা সমাচার

  • আপডেটের সময় : বৃহস্পতিবার, এপ্রিল ১৪, ২০২২
  • 164 ভিউ

পাঠক কলাম:

আভিধানিক অর্থে চামচাঃ-
বাংলা একাডেমির ব্যবহারিক বাংলা অভিধানে ‘চামচা’ শব্দটির অন্তর্ভুক্তি রয়েছে। চামচার অর্থ দেওয়া হয়েছে তোষামোদকারী, মোসাহেব, চেলা। এই ধ্বনাত্মক শব্দটির উৎপত্তি ফারসি ‘চম্‌চহ্‌’ শব্দ থেকে । পশ্চিমা দেশে রেনেসাঁ ও শিল্পবিপ্লবের পর থেকে মোসাহেবি বা চামচামি উঠে গেছে। আমাদের দেশে অশোক ও চন্দ্রগুপ্তের সময় যেমন ছিল তেমনিভাবে সুলতানি ও মোগল আমলে ও ছিল। ইংরেজ ঔপনিবেশিক আমলে ও তা বলবৎ ছিল। বর্তমানে আরো বেশি। চারদিকে চামচাদের চ্যাচরামির কারণে সঠিক ব্যক্তিরা অবহেলিত ও জর্জরিত। চামচাদের আপডেট ভার্সন পল্টিবাজ।

#পারিভাষিক অর্থে চামচাঃ-
যে ব্যক্তি নিজের স্বার্থ হাসিলের জন্য অবৈধ সুযোগ সুবিধা পেতে অন্যায়ের পক্ষে সাফাই গেয়ে অন্যের ক্ষতি করে তাকে চামচা বলে।

#প্রামাণ্য সংজ্ঞাঃ-
রিয়াজ মাহমুদের মতে, যে ব্যক্তি স্বার্থসিদ্ধি আদায়ের জন্য প্রতারণা ও চলনার আশ্রয় নিয়ে কৌশলে অন্যায়ের পক্ষে বিভিন্ন বিষয়ে কানাঘুষা করে অন্যের ক্ষতি করে তাকে চামচা বলে।

#চামচার ধরনঃ-

১) উন্নত মানের চামচাঃ-
এই ধরনের চামচারা সবার সাথে তাল মিলিয়ে চলবে যাতে সবার নজরে ভাল থাকে! আজকে আপনার কালকে অন্যের। টাকা,ক্ষমতা ও প্রভাব যার বেশি তারাই তার।মোট কথা সুবিধাবাদী।

২) উন্নয়নশীল চামচাঃ-
এই ধরনের চামচারা তাদের মনিব কে বিভিন্ন বিষয়ে কানাঘুষা করে তাদের দুশমনদের কুপোকাত করতে চেষ্টা করে। যতরকম তেল ব্যবহার করা যায় সবটাই করবে সেক্ষেত্রে এরা দক্ষ এবং পটু। এরা এত চ্যাচরা যে, সব জায়গায় নেতাকে বিরক্তি করবে! মোট কথা এরা সবচাইতে ক্ষতিকারক চামচা।

৩) অনুন্নত মানের চামচাঃ-
এরা ফিল্ড পর্যায়ে ঘুরে ঘুরে সত্য মিথ্যা তথ্য সংগ্রহ করে উন্নয়নশীল চামচাদের বরাবর পৌছে দেয়।এরা এতই অধম যে, লাথি মারলেও পায়ের নিচে পড়ে থাকে।

#চামচা কারা এবং চামচামি করে কেন কিছু বৈশিষ্ট্য!?
ক) যাদের পেট চালানোর ক্ষমতা নাই এবং পিঠ রাখার জায়গা নাই।এরা অলস,অন্যের ওপর নির্ভর করে চলে। নিজের জীবনকে বিপদে ফেলে। এরা যেকোন ক্ষতিকারক কাজ করতে পারে।

খ) যাদের পেট চালানোর ক্ষমতা নাই কিন্তু পিঠ রাখার মত জায়গা আছে। এরা নিজের মান সম্মান নিয়ে চিন্তা করে না। অন্যকে বিপদে ফেলে ফায়দা লুটাই এদের কাজ।

গ) যাদের পেট ও পিঠ উভয়ই পরিচালনা করার সামর্থ্য থাকা সত্ত্বেও চামচামি করে শুধুমাত্র অন্যায়ভাবে আত্মীয় স্বজনের জায়গা জমি নিজের দখলে আনার জন্য। এদেরকে জনগন প্রত্যক্ষভাবে ঘৃনা না করলে ও পরোক্ষভাবে অন্তর থেকে ঘৃনা করে।

ঘ)যাদের সবকিছু আছে কিন্তু চারিত্রিক অবস্থা অত্যন্ত খারাপ। এরা চামচামি করে এলাকায় প্রভাব কাটিয়ে নিজেকে অন্যদের থেকে উপরে রাখার জন্য। এলাকার সুন্দরী মেয়েদের প্রতি লোলুপ দৃষ্টি দিয়ে প্রেমের ফাঁদে ফেলে ধর্ষণ করার জন্য। এলাকার সবাই সবকিছু জানা সত্ত্বেও তাদের প্রভাবে চুপ থাকে। কারণ নেতার পাওয়ার তাদের সঙ্গে থাকে।আর যারা তাদের বিরুদ্ধে যায় তাদের কে মেরে ফেলার হুমকি দেয়।

ঙ)আর কিছু কু-শিক্ষিত চামচামি করে অবৈধ সুযোগ-সুবিধা ভোগ করে নিজের বড়ত্ব দেখানোর জন্য। এরা চেষ্টা করে অতি গোপনে চামচামি করতে! তবে তাদের কাজকর্মে চামচামি ভেসে উঠে যা পরবর্তীতে দৃশ্যমান। সমাজে এদের চামচামি বিশেষভাবে প্রভাবিত হয় কারণ একজন অশিক্ষিত ব্যক্তি মনে করবে এত উচ্চ শিক্ষিত ব্যক্তি হয়ে তারা যদি ডুলাগিরি করতে পারে তাহলে আমরা করতে বাঁধা কোথায়!এদেরকে বয়কট করুন।সোচ্চার হোন।

#উপসংহারঃ-
চামচা মানে চ্যাচরামি
চামচা করে ইতরামি।
চামচা মানে ডুলা
চামচা করে জল ঘোলা।
চামচা মানে তোষামোদি
চামচা হলো সুবিধাবাদী।
চামচা পরিধান করে গামছা
তাদের জন্য বরাদ্দ থাকে রং চা।
একজন অশিক্ষিত মানুষ চামচামি করলে মেনে নেয়া যায় তবে যে ব্যক্তি প্রাতিষ্টানিক উচ্চ ডিগ্রি নিয়ে ভাল মানের চাকরি করার পরও নিজেকে চামচামির আসনে আবদ্ধ করে তা মেনে নেয়া কঠিন। মহান আল্লাহ সবাইকে হেফাজত করুক। স্বাধীনভাবে জীবন পরিচালনা করার ব্যবস্থা করে দিক। আমিন।
বিঃদ্রঃ কারো গায়ে লাগলে লেখক দায়ী নয়।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Comments are closed.

এই বিভাগের আরো খবর
© সমস্ত অধিকার সংরক্ষিত © 2022 dwipnews24.net
Desing & Developed BY ThemeNeed.com
error: Content is protected !!