এ.কে রিফাত: (নিজস্ব প্রতিবেদক)

‘প্রাচ্যের অক্সফোর্ড’ খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফলে ১৬০ তম হয়ে অসাধারণ সাফল্য অর্জন করেছে মহেশখালী পৌরসভার ঘোনাপাড়া এলাকার বিশিষ্ট ব্যাবসায়ী আলহাজ্ব আমিনুল ইসলামের মেয়ে ইলাফ বিনতে আমিন।

গত ২৭ জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আনুষ্ঠানিকভাবে এই ভর্তি পরীক্ষার ঘোষিত ফলাফলে বলা হয়, ১ হাজার ৭৮৮টি আসনের বিপরীতে আবেদন করেছিলেন ৫৮ হাজার ৫৭৩ জন শিক্ষার্থী।

ভর্তি পরীক্ষায় ৫৬ হাজার ৯৭২ পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৫ হাজার ৬২২ জন। এতে পাসের হার ৯.৮৭%। অনুত্তীর্ণ হয়েছেন ৯০.১৩% পরীক্ষার্থী।

উক্ত ভর্তি (ঢাবি) ভর্তি পরীক্ষার ফলাফলে ৫ হাজার ৬২২ জনের মধ্যে ১৬০ তম অবস্থান দখল করে ঈর্ষনীয় সাফল্য লাভ করেছে ইলাফ বিনতে আমিন।

ইলাফ বিনতে আমিন, ২০১৬ সালে মহেশখালী আদর্শ উচ্চ বিদ্যালয় থেকে জেএসসি, ২০১৯ সালে মানবিক শাখা হতে একই স্কুল থেকে এসএসসি এবং ২০২১ সালে মহেশখালী বিশ্ববিদ্যালয় থেকে মানবিক শাখা হতে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেন। সে জেসএসিতে জিপিএ ৪.৮৬, এসএসসিতে জিপিএ ৪.৯৪ এবং এইচএসসিতে জিপিএ ৫.০০ পেয়ে উত্তীর্ণ হন।

  • ইলাফ বিনতে আমিনের এই কৃতিত্বে তাঁর পিতামাতা, আত্মীয়স্বজন ও বন্ধুবান্ধবদের মাঝে বইছে আনন্দের বার্তা। সকলে তাঁর উজ্জ্বল ভবিষ্যত কামনা করেছেন।

ইলাফ বিনতে আমিন দ্বীপ নিউজ টোয়েন্টিফোরের মাধ্যমে মহেশখালী বাসী সহ সমগ্র দেশবাসীর দোয়া কামনা করেছেন। ভবিষ্যতে যাতে মহেশখালী বাসী জন্য সুনাম অর্জন করতে পারেন সেজন্য সকলকে তাঁর পাশে চেয়েছেন।