এম বশির উল্লাহ (মহেশখালী)

শোকাবহ আগষ্ট মাস নিয়ে বাংলাদেশ আওয়ামীলীগ মহেশখালী উপজেলা শাখার উদ্যোগে জাতির জনকের স্বরণে দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্টিত হয়েছে।

শোকের মাস আগষ্ট উপলক্ষে মহেশখালী উপজেলা আওয়ামীলীগ কার্যালয়ে রবিবার সকাল ১১টায় উপজেলা আওয়ামীলীগের সভাপতি, আলহাজ আনোয়ার পাশা চৌধুরীর সভাপতিত্বে অনুষ্টিত শোক সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন কক্সবাজার-২ আসনের সাংসদ আলহাজ্ব আশেক উল্লাহ রফিক।

বক্তব্যে তিনি বলেন, ১৫ আগষ্টে শুধু বঙ্গবন্ধুকে হত্যা নয়, একটি আদর্শকে হত্যা করা হয়েছে। এ দেশের বিজয়কে নস্যাৎ করা এবং একটি জাতিকে জাতি হিসেবে মর্যাদা নষ্ট করা। তাঁর কেউ যেন আর এ দেশের মানুষের কল্যাণে কাজ করতে না পারে এ জন্য পরিবারের অন্যদেরও হত্যা করা হয়। উদ্দেশ্য ছিল একটাই বাংলাদেশের বিজয়কে হত্যা করা। এই মহামারি করোনাভাইরাসের মধ্যেই বেদনা আর শোকের দুর্বিষহ স্মৃতি নিয়ে আবারও হাজির হয়েছে শোকাবহ আগষ্ট। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হারানো বেদনাবিধূর মাসের প্রথম দিন আজ।

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতাকে সপরিবারে হত্যা করে নরপিশাচরূপী ঘাতকচক্র। এরপর থেকে দিনটি মানব সভ্যতার ইতিহাসে ঘৃণ্য ও নৃশংসতম হত্যাকান্ডের কালিমালিপ্ত বেদনাবিধূর শোকের মাস হিসাবে পরিচিত। যিনি আজীবন সংগ্রাম আর ত্যাগে আমাদের মহান স্বাধীনতা এনে দিয়েছিলেন মাত্র সাড়ে ৩ বছরের মাথায় তারই প্রাণ কেড়ে নিয়েছিল হায়েনার দল।
জাতির পিতাকে হত্যা করেও বাঙালির কাছ থেকে তাকে আলাদা করতে পারেনি ঘাতকরা। আগস্ট এলেই কোটি কোটি বাঙালি শোক ও শ্রদ্ধায় স্মরণ করে তাদের হৃদয়ের মণিকোঠায় বঙ্গবন্ধুকে ঠাঁই দেন।

এসময় আরো বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি ফরিদুল আলম, জেলা আওয়ামীলীগের সহ সভাপতি এম আজিজুর রহমান, পৌর আওয়ামীলীগের আহবায়ক মেয়র মকছুদ মিয়া, আওয়ামীলীগ নেতা, ফোরকান বিএ, এড. আবু তালেব, গোপাল ঘোষ,শামসল আলম, মুক্তিযুদ্ধা সালেহ আহমদ, কুতুবজোম ইউপি চেয়ারম্যান মোশাররফ হোসেন খোকন, নেতা মীর কাসেম, মাহাবুব আলম, সাইদুল আলম, সিরাজ মিয়া, মোস্তাক আহমদ তালুকদার, এহছানুল করিম, কুতুব উদ্দীন ইলাহী, যুবলীগের আহবায়ক সাজেদুল করিম, শ্রমীকলীগ সভাপতি আব্দু শুক্কুর, সাধারন সম্পাদক সরওয়ার আলম, ছাত্রলীগ সভাপতি হালিমুর রশিদ, পৌর শ্রমিকলীগ সভাপতি রিপন উদ্দিন সহ উপজেলা ও ইউনিয়ন আওয়ামীলীগ যুবলীগ ছাত্রলীগের নেতা কর্মীরা উপস্থিত ছিলেন।

উক্ত দোয়া মাহফিল ও আলোচনা সভা শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন উপস্থিত নেতৃবৃন্দরা। জানা যায় পুরো আগষ্ট মাস জুড়ে উপজেলা আওয়ামীলীগ ও অঙ্গসহযোগি সংগঠনের ব্যাপক আয়োজন রয়েছে।