1. dwipnews24.info@gmail.com : Dwip News 24 :
  2. editor@dwipnews24.com : Newsroom :
প্যারাবন ধ্বংস করে কোহেলিয়া - উজানটিয়া নদীর চর দখল; অতঃপর চিংড়ি ঘের নির্মাণ | দ্বীপ নিউজ
October 5, 2022, 8:35 pm
শিরোনাম :
প্রশাসনের উদাসীনতায় কক্সবাজারের জীববৈচিত্র্য ধ্বংসের দ্বারপ্রান্তে জিম্মি লক্ষাধিক মানুষ; মহেশখালীর দুই ইউনিয়নে ভয়াবহ সড়ক বিপর্যয় মহেশখালীতে শারদীয় দূর্গাপূজার নবমীর দিন পূজারীদের সাথে শুভেচ্ছা বিনিময়ে বিএনপি নেতা বোখারী মহেশখালীতে বেড়েছে সড়ক দূর্ঘটনা, মিলছে না প্রতিকার কক্সবাজারের পর্যটনে সম্ভাবনায় মরিচিকা – ওয়াহেদ হোছাইন আমির কলেজ ছাত্র আরাফাত হত্যাকান্ডের দুই আসামী মহেশখালী থানা পুলিশের জালে বন্দি জেলা পরিষদ নির্বাচনে সাত নং ওয়ার্ডে সাধারন সদস্য পদপ্রার্থী সেলিনা আখতারের খোলা চিঠি মহেশখালীতে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে পরিকল্পিত হামলায় এক কলেজ ছাত্রের মৃত্যু ছোট মহেশখালীর শিক্ষক পরিবারের বিরুদ্ধে সামাজিক মাধ্যমে অপপ্রচারের ব্যাখ্যা মহেশখালীতে ইলেকট্রনিকস ডিভাইসযুক্ত বিরল প্রজাতির পাখি উদ্ধার

প্যারাবন ধ্বংস করে কোহেলিয়া – উজানটিয়া নদীর চর দখল; অতঃপর চিংড়ি ঘের নির্মাণ

  • আপডেটের সময় : বুধবার, এপ্রিল ৭, ২০২১
  • 74 ভিউ

আবু বক্কর ছিদ্দিক:

চকরিয়া সুন্দরবন রেঞ্জের আওতাধীন উজানটিয়া বনবিটের অধীনস্থ মহেশখালী- মাতারবাড়ী চ্যানেলের লাগোয়া সৃজিত প্যারাবন কেটে চিংড়ি ঘের নির্মাণের কাজ চালিয়ে যাচ্ছেন পেকুয়া উপজেলার চেয়ারম্যান জাহাঙ্গীর আলম।

খোঁজ নিয়ে জানা যায়, ঘের দখল করতে ১০/১৫ জনের সশস্ত্র সন্ত্রাসীদের একত্রিত করে প্রকাশ্যে অস্ত্র মহড়া বসিয়ে স্কেভেটার দিয়ে এ ঘের নির্মাণ কাজ অব্যাহত রাখায় পাশ্ববর্তী লবণ চাষীসহ উপকূলীয় এলাকার লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

অপরদিকে মাতারবাড়ীর পূর্ব পার্শ্বে ডউয়াখালীর পশ্চিমে কোহেলিয়া নদীর পাড়ে রয়েছে বিশাল প্যারাবন। কিন্তু পেকুয়া উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর আলম ও ডউয়াখালীর বাসিন্দা সিরাজ মেম্বারের নেতৃত্বে একটি সিন্ডিকেট ওই এলাকার প্যারাবন কেটে কয়েকটি চিংড়ি ঘের নির্মাণের কাজ শেষ করেছে। কয়েক বছর যেতে না যেতে পুনঃরায় ওই সিন্ডিকেট উপকূলের শতাধিক একর প্যারাবন কেটে ইতিমধ্যে সাবাড় করে ফেলেছে। এমনকি ৭এপ্রিল সকাল থেকে উল্লেখিত স্থানে স্কেভেটর দিয়ে বিরতিহীনভাবে চিংড়ি ঘের নির্মাণের কাজ চালিয়ে যাচ্ছে।

জানাগেছে, উক্ত চ্যানেলের মাতারবাড়ীসস্থ মাছ ধরার জেলে ও বিভিন্ন ইউনিয়ন থেকে আগত কাকঁড়া সংগ্রহকারীরা জানান- নদী খেকোরা এভাবে নদী দখলের প্রতিযোগিতায় ব্যস্ত থাকায় আমাদের দৈনন্দিনের আয় একেবারে শূণ্যের কোটায় নেমে এসেছে।

নদীর পূর্ণতা রক্ষা এবং আমাদের দু’মুটো আহার যোগাড়ের সহায়স্থলটি নদী খেকোর অবৈধ দখল থেকে উম্মুক্ত করার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট প্রশাসনের নিকট জোরালো দাবী জানাচ্ছি। বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য সিরাজ মেম্বার হতে মুঠোফোনে জানতে চাইলে তিনি বলেন, এটি পেকুয়া উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীরের বলে জানান।

বিষয়টি সত্যতা নিশ্চিত করতে পেকুয়া উপজেলা চেয়ারম্যানের সাথে যোগাযোগ করা হলে তিনি এটি ২০১২ সালে দশ একর জায়গা সরকার থেকে লীজ নিয়ে মাটি কেটে ঘের করতেছে বলে জানান। এব্যাপারে উজানটিয়া-সুন্দরবনের রেঞ্জ কর্মকর্তা রুহুল আমিন জানান, নতুনভাবে নদী দখল করে চিংড়ি ঘের নির্মাণের বিষয়টি আমি অবগত নয়। তবে খোঁজ নিয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Comments are closed.

এই বিভাগের আরো খবর
© সমস্ত অধিকার সংরক্ষিত © 2022 dwipnews24.net
Desing & Developed BY ThemeNeed.com
error: Content is protected !!