1. dwipnews24.info@gmail.com : Dwip News 24 :
  2. editor@dwipnews24.com : Newsroom :
ফের মাতারবাড়ীতে শ্রমিক আমদানি; বহিরাগতদের বাড়ী ফেরত | দ্বীপ নিউজ
December 2, 2022, 11:04 pm
শিরোনাম :
মহেশখালীতে পুকুরে ডুবে দুই শিশুর মৃত্যু মহেশখালী পৌরসভায় ট্রাকের চাপায় মোটরসাইকেল আরোহীর শরীরের নিম্নাংশ বিচ্ছিন্ন মহেশখালী হাসপাতালে চালু হল নবজাতক পরিচর্যা কেন্দ্র মহেশখালীতে প্রথমবারের মতো অনুষ্ঠিত হবে ‘আন্তর্জাতিক ইসলামী কনফারেন্স’ চিহ্নিত বালিখেকোদের সাথে বিট অফিসারের সখ্যতা, বন্ধ হচ্ছে না অবৈধ বালি উত্তোলন আপনার সাহায্যে বাঁচাতে পারে  কোরআনে হাফেজ জামাল উদ্দিন’র জীবন অনিশ্চিত ভবিষ্যৎ, পেশা পরিবর্তনের পথে কোহেলিয়া নদীর জেলেরা মহেশখালীতে উপকারভোগীর টাকায় নির্মিত হচ্ছে মুজিববর্ষের ঘর! মহেশখালী থানা পুলিশের সাঁড়াশি অভিযানে ২৩ জন ওয়ারেন্টভুক্ত আসামী আটক কালারমারছড়া ও ছোট মহেশখালীতে ঘরে আগুন লেগে এক শিশুর মৃত্যু, পার্শ্ববর্তী ঘরে ব্যাপক লুটপাট

ফের মাতারবাড়ীতে শ্রমিক আমদানি; বহিরাগতদের বাড়ী ফেরত

  • আপডেটের সময় : মঙ্গলবার, জুলাই ২১, ২০২০
  • 182 ভিউ
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

ফাইল ছবি

মাতারবাড়ী স্থানীয় শ্রমিকদের প্রকল্প থেকে ছাঁটাই করা হচ্ছে কেন? আজকে আগত বহিরাগত শ্রমিক স্থানীয়দের হাতে আটক, মাতারবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব জিএম ছমি উদ্দিনের নেতৃত্ব আটককৃত শ্রমিকগুলোকে বাড়ীতে ফেরত।

বর্তমান সরকারের চলমান বৃহৎ একটি প্রকল্প হিসাবে ১২০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন মহেশখালী উপজেলার মাতারবাড়ী ইউনিয়নের কয়লাবিদ্যুৎ প্রকল্পে চলমান কর্মের এক মহা উৎসব।

সমগ্র কয়লা বিদ্যুৎ প্রকল্প জুড়ে সব ঠিকাদারি প্রতিষ্ঠানে স্থানীয় বহিরাগত মিলে সর্বমোট শ্রমিক ছিলো ৩০০৪ জন তৎমধ্যে স্থানীয় শ্রমিক ছিলো প্রায় ১২৩১ জনের মতো বাকী ১৭৭৩ জন হলো বহিরাগত । কিন্তু দেশের এমন মহামারী চলাকালীন প্রকল্পের কয়েকটি ঠিকাদার কোম্পানি স্থানীয় শ্রমিক ছাঁটাই শুরু করে যাতে ছাঁটাই করা হয় ২৬৫ জন স্থানীয় শ্রমিককে যা ছাঁটাইকৃত শ্রমিকদের মাথায় আকাশ ভেঙে পড়ার মতো।

স্থানীয় ছাঁটাইকৃত শ্রমিকদের আন্দোলন চললে প্রকল্পে পূণরায় চাকরী ফেরতের আশ্বাস দেন প্রকল্প এমডি।

গত ১ জুলাই পেন্টা কোম্পানির এডমিন আনোয়ার, ককেট’র সুজন এবং কালাম স্থানীয় শ্রমিক ছাঁটাই হওয়ার পর বহিরাগত ৩০ জন শ্রমিকের চাকরী নিশ্চিত করে।

গত ১৮ জুলাই শনিবার প্রকল্পে প্রায় অর্ধ- শতাধিক শ্রমিক পস্কোর সাব ঠিকাদার CRBC নামক কোম্পানিতে কাজ করার উদ্দেশ্যে আসে। বহিরাগত শ্রমিকগুলোর থেকে জানা যায়, মাতারবাড়ী সিকদার পাড়ার শাহাজান এবং ধলঘাটা ইউনিয়নের কহিনূর নামে দুজন দালালের হাত ধরে বহিরাগত এই শ্রমিকগুলোর মাতারবাড়ী আসা। পরবর্তীতে আরো জানতে পারি, প্রকল্পের ম্যান পাওয়ার আলমগীর, সবুর ও সাইফুল এই বহিরাগত শ্রমিক আমদানির সাথে জড়িত। এছাড়া ধলঘাটা ইউনিয়নের একজন প্রভাবশালী নেতা এবং মহেশখালী উপজেলা ছাত্রলীগের একজন নেতা শ্রমিক আমদানিতে জড়িত।

আজ ২১ জুলাই পূণরায় মাতারবাড়ী কয়লাবিদ্যুৎ প্রকল্পের ঠিকাদারি প্রতিষ্ঠান পেন্টায় ৩০ জন শ্রমিক আনা হয় মঙ্গলবার ভোরে। বিশ্বস্ত সূত্রে জানতে পারি, আমদানিকৃত শ্রমিক গুলোর থেকে ৭০/৮০ হাজার থেকে শুরু করে এমনকি ১ লক্ষ টাকার বিনিময়ে চাকরি দেওয়া আশ্বাস দিয়ে শ্রমিকগুলোকে নিয়ে আসে পেন্টা কোম্পানির শাহিন, এডমিন আনোয়ার, কালাম এবং শাহারিয়ার। স্থানীয় আশিক এন্টারপ্রাইজ নামে একটি প্রতিষ্ঠানও উক্ত শ্রমিক আমদানিতে জড়িত বলে অভিযোগ তুলেছে স্থানীয়রা।

মঙ্গলবার ভোরে স্থানীয় “শ্রমিক ছাঁটাই আন্দোলন পরিষদের” দ্বারা আটককৃত বহিরাগত শ্রমিকগুলোর কাঁছে ছুঁটে যান মাতারবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগে সভাপতি আলহাজ্ব জিএম ছমি উদ্দিন ও মাতারবাড়ী পুলিশ ফাঁড়ির এসআই শাহাজান সহ একদল পুলিশ।


সভাপতি আলহাজ্ব জিএম ছমি উদ্দিন বহিরাগত শ্রমিক সহ প্রকল্প সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে তাঁদেরকে নির্দিষ্ট গাড়ীতে করে বাড়ী ফেরত পাঠান, তাতে স্থানীয় শ্রমিকগণের আস্থালাভ করেন আওয়ামী সভাপতি এবং তাঁকে স্বাগত জানায় মাতারবাড়ীর স্থানীয় সচেতন জনতা।

এছাড়া, মাতারবাড়ীর “স্থানীয় শ্রমিক ছাঁটাই আন্দোলন পরিষদ”র সমন্বয়ক মুহাম্মদ আসিফ ইকবাল বলেন, আমরাও চাই বহিরাগত শ্রমিক কাজ করুক মাতারবাড়ীতে,কিন্তু স্থানীয় শ্রমিকদের প্রাধান্য দেওয়ার বিষয়টি প্রকল্প কতৃপক্ষসহ শ্রমিক নিয়োগ দেওয়ার কাজে নিয়োজিত সংশ্লিষ্ট কর্মকর্তাদের মাথায় রাখা উচিত। স্বয়ং মাননীয় প্রধানমন্ত্রী, জননেত্রী শেখ হাসিনার নির্দেশ রয়েছে স্থানীয় প্রাধান্য দিতে, কিন্তু তাঁরা সেটা মানছে কোথায়? তাছাড়া প্রকল্প কতৃপক্ষ আমরা চাকরিচ্যুত শ্রমিকদের ফাইল নিলো শ্রমিক প্রয়োজন হলে আমাদের প্রাধান্য দেওয়ার কথায়; কিন্তু এখন স্থানীয়দের ছাঁটাই করার প্রক্রিয়া চলমান কিন্তু শ্রমিক আমদানি ঠিকই আছে। এ ব্যাপারে আজকে বহিরাগতদের আটকের খবর জেনে মাতারবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব জিএম ছমি এগিয়ে এসেছে, তারপ্রতি মাতারবাড়ী “শ্রমিক ছাঁটাই আন্দোলন পরিষদ” খুবই কৃতজ্ঞ। তিনি এসে সংশ্লিষ্টদের সাথে কথা বলে আগত শ্রমিকদের বাড়ি ফেরত পাঠিয়েছেন। আসিফ এর একটি স্থায়ী সমাধানের জন্য কক্সবাজার-২ আসনের সাংসদ আলহাজ্ব আশেক উল্লাহ রফিক এমপির দৃষ্টি আকর্ষণ করেছেন এবং জিএম ছমি উদ্দিনের মতো স্থানীয় অবশিষ্ট নেতাদের পাশে পাওয়ার আশা ব্যক্ত করেন।

মাতারবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি জিএম ছমি উদ্দিন জানায়, গত ১৮ জুলাইও বহিরাগত শ্রমিক এসেছিল আজকেও শ্রমিক এসেছে। মাতারবাড়ীর স্থানীয় শ্রমিকরা কোন দীক দিয়ে যোগ্যতাহীন? আজকে সংশ্লিষ্টদের সাথে কথা বলে তাঁদের ফেরত পাঠিয়েছি বাড়ীতে। তিনি, আশেক উল্লাহ রফিক এমপির নির্দেশক্রমে বিষয়টির একটি স্থায়ী সমাধানের আশ্বাস দেন স্থানীয় শ্রমিকদের।

উক্ত ঘটনার পর মাতারবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস.এম আবু হায়দার তাঁর নিজস্ব ফেসবুক ওয়ালে প্রকল্পের সুর্নিদিষ্ট একটি ঠিকাদার কোম্পানির উদ্দেশ্যে বলেন, মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ প্রকল্পে পেন্টাওশানের কাজ শেষ পর্যায়ে তাই শ্রমিক ছাটাই হচ্ছে, তাহলে আজকে যে শ্রমিকগুলো অন্য এলাকা থেকে আনা হল ওনাদের কাজ কি হবে? সংশ্লিষ্ট দালালরা কি জবাব দেবেন শুনি?মাতারবাড়ির মানুষ নিয়ে তামাশা আর মেন নেবনা। অনেক সয়েছি আর নয়, আমাদের নিয়ে এসব তামাশা তামাশা খেলা বন্ধ করুন। অন্যথায় যারা এসবে জড়িত তাদের কঠোর পরিণতি ভোগ করতে হবে।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Comments are closed.

এই বিভাগের আরো খবর
© সমস্ত অধিকার সংরক্ষিত © 2022 dwipnews24.net
Desing & Developed BY ThemeNeed.com
error: Content is protected !!