1. dwipnews24.info@gmail.com : Dwip News 24 :
  2. editor@dwipnews24.com : Newsroom :
বিশ্ব শান্তি সূচকে ৪ ধাপ উন্নতির পথে বাংলাদেশে | দ্বীপ নিউজ
April 15, 2024, 7:16 am
শিরোনাম :
মাতারবাড়ীতে পূর্ব শত্রুতার জেরে রাতের আধাঁরে হামলা ও লুটপাট, আহত একাধিক মাতারবাড়িতে গৃহবধূর রহস্যজনক মৃত্যু, পরিবারের দাবী হত্যা মহাকাশ গবেষণায় মহেশখালীর ১১ শিশু-কিশোরের সফলতা মাতারবাড়ি প্রকল্পের ভিতরে সাংবাদিক রকিয়তকে আটকে রেখে মারধর ও হুমকির প্রতিবাদে মানববন্ধন মাতারবাড়ীতে সাংবাদিকদের হাত-পা কেটে সাগরে ভাসিয়ে দেওয়ার হুমকি কক্সবাজার পল্লী বিদ্যুৎ সমিতির নব-নির্বাচিত চেয়ারম্যান রাজাকে বিভিন্ন মহলে অভিনন্দন কক্সবাজার জেলা থেকে বিভাগীয় পর্যায়ে জয়িতা সম্মাননা পেলেন শাহরিন জাহান মহেশখালীতে ভুমিহীন ও ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর জীবন জীবিকার সুরক্ষার তাগিদে মতবিনিময় সভা অনুষ্ঠিত কক্সবাজার-২ থেকে ইসলামী ঐক্যজোটের মনোনয়ন পাচ্ছেন সাংবাদিক নেতা মাওলানা ইউনুস মহেশখালীতে তুচ্ছ ঘটনায় নিহত ১, নগদ টাকাসহ ৩০ লক্ষ টাকার মালামাল লুটের অভিযোগ 

বিশ্ব শান্তি সূচকে ৪ ধাপ উন্নতির পথে বাংলাদেশে

  • আপডেটের সময় : মঙ্গলবার, জুন ১৬, ২০২০
  • 272 ভিউ

অনলাইন ডেস্ক

বিশ্ব শান্তি সূচকে চার ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের। ২.১২১ জিপিআই স্কোর নিয়ে ১৬৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৯৭তম। ২০১৯ সালে এই সূচকে বাংলাদেশ ছিল ১০১তম।

অস্ট্রেলিয়ার সিডনিভিত্তিক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস (আইইপি) প্রতি বছর এই বিশ্ব শান্তি সূচক-২০২০ প্রকাশ করে।

শান্তি সূচকে গেল বছর দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি উন্নতি করেছে বাংলাদেশ।

সামগ্রিক স্কোরে বাংলাদেশ ২.৩ শতাংশ উন্নতি করেছে। যা দক্ষিণ এশিয়ার মধ্যে সর্বোচ্চ। সূচক নির্ধারণের যে তিনটি ডোমেইন রয়েছে সেগুলোর সবকটিতেই উন্নতি করেছে বাংলাদেশ।

বিশেষ করে সুরক্ষা ও নিরাপত্তায়।

তাছাড়া বিরোধী দলগুলোর  সহিংস কর্মকাণ্ডও কমেছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। দেশের গার্মেন্টস শিল্পের কর্মপরিবেশের উন্নতি হয়েছে। অন্তকোন্দলে মৃত্যুর হার কমেছে। কমেছে সন্ত্রাসী কর্মকাণ্ডও।

যা সূচকে বাংলাদেশের উন্নতিকে তরান্বিত করেছে।

সূচকে দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ রয়েছে চতুর্থ স্থানে। যথারীতি শীর্ষে রয়েছে ভুটান। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে নেপাল ও শ্রীলঙ্কা। ভারত, পাকিস্তান ও আফগানিস্তান রয়েছে পঞ্চম, ষষ্ঠ ও সপ্তাম স্থানে।

দক্ষিণ এশিয়ার মধ্যে বৈশ্বিক সূচকে (জিপিআই) ১.৫০১ স্কোর নিয়ে ভুটান রয়েছে ঈর্ষনীয় ১৯তম স্থানে। ইউরোপের বাইরের পঞ্চম দেশ ভুটান যারা সূচকে শীর্ষ ২০ এর মধ্যে জাগয়া করে নিয়েছে।

নেপাল রয়েছে ৭৩তম অবস্থানে (স্কোর- ১.৯৭৪)। শ্রীলঙ্কা রয়েছে ৭৭তম অবস্থানে। ভারতের অবস্থান ১৩৯তম স্থানে। পাকিস্তান রয়েছে ১৫২তম অবস্থানে। আর আফগানিস্তান রয়েছে ১৬৩তম স্থানে।

যথারীতি বিশ্ব শান্তি সূচকে শীর্ষে রয়েছে আইসল্যান্ড। দেশটি ২০০৮ সাল থেকে শীর্ষস্থান ধরে রেখেছে। দ্বিতীয় স্থানে আছে নিউজিল্যান্ড, পর্তুগাল তৃতীয়। এ ছাড়া অস্ট্রিয়া চতুর্থ, পঞ্চম ডেনমার্ক, ষষ্ঠ কানাডা, সপ্তম সিঙ্গাপুর, অষ্টম চেক প্রজাতন্ত্র, নবম জাপান ও দশম সুইজারল্যান্ড।

নাগরিকদের শান্তিপূর্ণ জীবনযাপনের নিরাপত্তা ও সুরক্ষা, অর্থনৈতিক মূল্য, ট্রেন্ড ও শান্তিপূর্ণ সমাজ গঠনে দেশগুলোর নেয়া পদক্ষেপের তথ্যের ওপর ভিত্তি করে এই সূচক তৈরি করা হয়েছে। সূত্র: বাংলাদেশ প্রতিদিন।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Comments are closed.

এই বিভাগের আরো খবর
© সমস্ত অধিকার সংরক্ষিত © 2022 dwipnews24.net
Desing & Developed BY ThemeNeed.com
error: Content is protected !!