ইশরাত মোঃ শাহ জাহান

ভাষার মাসে বাড়াই ভাষায় দক্ষতা” এই শ্লোগান কে ধারণ করে কক্সবাজারের দ্বীপ উপজেলা মহেশখালীতে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো প্রমিত উচ্চারণ, শৈলী উপস্থাপনা ও শ্রুতিমধুর বক্তৃতার উপর দিনব্যাপী কর্মশালা।

১৯ ফেব্রুয়ারী (শুক্রবার) সরকারি বঙ্গবন্ধু মহিলা কলেজের অডিটোরিয়ামে রিপোর্টার্স ইউনিটি মহেশখালী কর্তৃক আয়োজিত মহেশখালীতে এবারই প্রথমবারে মতো প্রমিত উচ্চারণ, শৈলী উপস্থাপনা এবং শ্রুতিমধুর বক্তৃতার কলা-কৌশল বিষয়ক দিনব্যাপী উক্ত কর্মশালা অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে মহেশখালী কুতুবদিয়া আসনের মাননীয় জাতীয় সংসদ সদস্য আলহাজ্ব আশেক উল্লাহ রফিক এমপি উপস্থিত থাকার কথা থাকলেও জরুরি কাজ থাকায় তিনি উপস্থিত হতে পারেননি। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহেশখালী উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও কক্সবাজার জেলা পরিষদ সদস্য বর্ষীয়ান রাজনীতিবিদ বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আনোয়ার পাশা চৌধুরী।

উক্ত অনুষ্ঠানের উদ্বোধক হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করেন মহেশখালী উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাহ্ফুজুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহেশখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ আব্দুল হাই।

রিপোর্টার্স ইউনিটি মহেশখালীর সভাপতি এম এনামুল হকের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক ওয়াহিদ আমিনের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন তেলাওয়াত করেন রিপোর্টার্স ইউনিটি মহেশখালীর সদস্য ইশরাত মোঃ শাহ জাহান, এতে স্বাগত বক্তব্য রাখেন রিপোর্টার্স ইউনিটি মহেশখালীর সিনিয়র সহ সভাপতি ইকবাল বাহার।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন- কক্সবাজার জেলা বিএনপির সহ সাংগঠনিক সম্পাদক ও মহেশখালী পরিবহন মালিক সমিতির সভাপতি আতাউল্লাহ বোখারী, সরকারি বঙ্গবন্ধু মহিলা কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মকছুদুল হক, বড় মহেশখালী বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক এম হুমায়ুন কবির আজাদ, মহেশখালী প্রেসক্লাবের সাবেক সভাপতি ও মহেশখালীর সবখবর’র সম্পাদক ও প্রকাশক মাহবুব রোকন, মহেশখালী উপজেলা প্রেসক্লাবের সদস্য সচিব, দৈনিক ইনানীর মহেশখালী প্রতিনিধি, দ্বীপ নিউজ ২৪এর বার্তা সম্পাদক আ ন ম হাসান, এশিয়ান টিভির মহেশখালীর প্রতিনিধি সাইফুল, মহেশখালীর সবখবর’র সহ সম্পাদক অসীম দাশ গুপ্ত, সংবাদকর্মী এ কে রিফাত সহ বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সংবাদিকবৃন্দ।

উক্ত কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন রিপোর্টার্স ইউনিটি মহেশখালীর সাধারণ সম্পাদক ও কিউ টিভির সংবাদ উপস্থাপক সালমান এম রহমান।

অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা রিপোর্টার্স ইউনিটি মহেশখালীর ভাষার মাসে এই আয়োজন কে স্বাগত জানিয়ে বলেন, বর্তমানে “সংবাদ উপস্থাপক” হতে চায় অনেকেই। কিন্তু জানা নেই শুরুটা কিভাবে করতে হবে। শুদ্ধ বাংলা চর্চার মধ্য দিয়ে বিকশিত নিজের ব্যক্তিত্বের সৌন্দর্য। কেননা শুদ্ধ বাংলায় কথা বলা একটি শিল্পও বটে।

কথা বলা সংক্রান্ত যে কোনো পেশা যেমন সংবাদ উপস্থাপনা, অনুষ্ঠান উপস্থাপনা, রেডিও জকি, আবৃত্তি, কণ্ঠ অভিনয়, টেলিভিশন ও রেডিও রিপোর্টিং, বক্তৃতা, বিতর্ক, গান, কল সেন্টারে চাকরী, হেল্প ডেস্কে চাকরী, কাস্টমার কেয়ারে চাকরী, বিক্রয় প্রতিনিধি, আইনপেশা, শিক্ষকতা, মার্কেটিং, অনলাইন অডিও-ভিডিও কনটেন্ট নির্মাণ, অনলাইন লাইভ অনুষ্ঠান ও ব্যবসার ক্ষেত্রে শুদ্ধ বাংলা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

পেশাগত উৎকর্ষতা অর্জনে এই কর্মশালা হতে পারে আজকে যারা আপনারা যারা উপস্থিত হয়েছেন আপনাদের জীবন বদলে দেওয়ার হাতিয়ার।

শুধু একদিনের কর্মশালায় সবকিছু নিজেদের আয়ত্তে আনা সম্ভব না, সামনে আরো এরকম কর্মশালা মহেশখালীতে হবে বলে আশাবাদ ব্যক্ত করে বলে প্রমিত উচ্চারণ, শৈলী উপস্থাপনা ও শ্রুতিমধুর বক্তৃতার প্রশিক্ষণ নিয়ে আপনিও হতে পারেন একজন শুদ্ধভাষার অধিকারী কিংবা সংবাদ উপস্থাপক।

বাস্তব জীবনে প্রতিটি ক্ষেত্রে প্রত্যেককে নিজস্বতা এনে দিতে পারে এই কর্মশালা।

দক্ষতা বাড়ানোর উক্ত কর্মশালায় মহেশখালীর বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ, শিক্ষক- শিক্ষার্থীসহ অসংখ্য প্রশিক্ষণার্থী অংশগ্রহন করেন।