1. dwipnews24.info@gmail.com : Dwip News 24 :
  2. editor@dwipnews24.com : Newsroom :
মহেশখালীতে বেড়েছে সড়ক দূর্ঘটনা, মিলছে না প্রতিকার | দ্বীপ নিউজ
February 22, 2024, 2:27 am
শিরোনাম :
মাতারবাড়ীতে সাংবাদিকদের হাত-পা কেটে সাগরে ভাসিয়ে দেওয়ার হুমকি কক্সবাজার পল্লী বিদ্যুৎ সমিতির নব-নির্বাচিত চেয়ারম্যান রাজাকে বিভিন্ন মহলে অভিনন্দন কক্সবাজার জেলা থেকে বিভাগীয় পর্যায়ে জয়িতা সম্মাননা পেলেন শাহরিন জাহান মহেশখালীতে ভুমিহীন ও ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর জীবন জীবিকার সুরক্ষার তাগিদে মতবিনিময় সভা অনুষ্ঠিত কক্সবাজার-২ থেকে ইসলামী ঐক্যজোটের মনোনয়ন পাচ্ছেন সাংবাদিক নেতা মাওলানা ইউনুস মহেশখালীতে তুচ্ছ ঘটনায় নিহত ১, নগদ টাকাসহ ৩০ লক্ষ টাকার মালামাল লুটের অভিযোগ  দীর্ঘ ২৮ বছর পর প্রধানমন্ত্রী আসছেন মাতারবাড়ী, সমাবেশে ২০ টি দাবি উত্থাপন করা হউক ডুসাম’র নবীন বরণ, বিদায়, কৃতি শিক্ষার্থী সংবর্ধনা ও স্মরণিকা “মিষ্টি পান” এর মোড়ক উন্মোচন অনুষ্ঠিত মহেশখালীর কুতুবজোমে পুলিশের অভিযানে চোরাই মোটরসাইকেল উদ্ধার জামিয়া আরবিয়া ইসলামিয়া গোরকঘাটা (মাদ্রাসার) পুরস্কার বিতরণ অনুষ্ঠান ও অভিভাবক সম্মেলন সম্পন্ন

মহেশখালীতে বেড়েছে সড়ক দূর্ঘটনা, মিলছে না প্রতিকার

  • আপডেটের সময় : মঙ্গলবার, অক্টোবর ৪, ২০২২
  • 227 ভিউ
ছবি: দ্বীপ নিউজ টোয়েন্টিফোর।

দ্বীপ নিউজ ২৪ ডেস্ক:

দেশে সড়ক ও পরিবহন উন্নয়নের স্বার্থে জাতীয় বাজেটে ধারাবাহিক ভাবে বাড়ছে বরাদ্দ। ধারাবাহিক বাড়তে থাকা হাজার কোটি টাকার এই বরাদ্দে পুরাতন সড়ক সংস্কারের পাশাপাশি, তৈরি হচ্ছে নতুন সড়কও। সড়ক ও পরিবহন খাতে উর্ধ্বগতির এই বরাদ্দে সড়কের তুলনামূলক উন্নয়ন হলেও, নিয়ন্ত্রণ কিংবা কমছে না সড়ক দূর্ঘটনা।

যাত্রী কল্যাণ সমিতির তথ্য বলছে, দেশে গত বছর সড়ক দুর্ঘটনায় ৭ হাজার ৮০৯ জন নিহত ও ৯ হাজার ৩৯ জন আহত হয়েছেন। দ্বীপ উপজেলা মহেশখালীতেও প্রতিবছর বেড়েই চলছে সড়ক দূর্ঘটনা। কেউ অল্পবয়সে হারাচ্ছে প্রাণ, অনেক শিশু পৃথিবীর আলো না দেখতেই আলিঙ্গন করছে মৃত্যুকে। আহত হয়ে অহরহ পরিবারের উপার্জনক্ষম অসংখ্য ব্যক্তি পঙ্গুত্বকে বরণ করে নিচ্ছেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মাহফুজুল হক বলছেন, গত জুন – জুলাই ও আগস্ট মাসে সড়ক দুর্ঘটনায় আহত হয়ে জরুরী বিভাগে ভর্তি হয়েছিলো মোট ৩৬২ জন। তার মধ্যে জুন মাসে ১০৪ জন, জুলাইতে ১২১ জন এবং আগস্টে ১৩৭ জন। গড় হিসাব অনুযায়ী গত সেপ্টেম্বরেও শতাধিক রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নেন বলেও জানায়।

তিনি আরো জানান, এই পরিসংখ্যান পুরো মহেশখালীর নয় কালারমারছড়া, শাপলাপুর, মাতারবাড়ি ও ধলঘাটার রোগীরা বদরখালী ও চকরিয়ায় চিকিৎসা নেন। তাদের সংখ্যা যোগ করতে গেলে রোগীর সংখ্যা আরো বাড়বে।

মহেশখালীতে দিন দিন বৃদ্ধি পেতে থাকা সড়ক দূর্ঘটনার কারণ হিসাবে এলাকাবাসী দেখছেন – সংস্কারবিহীন ভাঙ্গা রাস্তা, অনভিজ্ঞ ও অপ্রাপ্তবয়স্ক ড্রাইভার, অনিয়ন্ত্রিত যান চলাচল। এছাড়া, গ্রামীণ সড়ক দখল করে বিভিন্ন মহলের গাড়ি পার্কিং সহ নানান সমস্যা।

উপজেলা সদর থেকে জনতা বাজার রাস্তাটির প্রস্থ কম হওয়ায়। এবং রাস্তাটি সহ উপজেলার বিভিন্ন সড়কের পাশ ঘেঁষে অর্থ্যাৎ বড় মহেশখালী, হোয়ানক ও কালারমারছড়া ইউনিয়নের অসংখ্য বাজার গড়ে উঠায় এ দূর্ঘটনা হয়ে থাকে। এছাড়া, চালিয়াতলি – মাতারবাড়ী সড়কের বেহাল অবস্থা, ছোট মহেশখালী, ধলঘাটায় ও কুতুবজোম ইউনিয়নের গ্রামীণ অকেজো সড়ক গুলোও দূর্ঘটনার কারণ।

মহশেখালীতে সড়ক দূর্ঘটনা রোধে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ইতিপূর্বে দিনের বেলার ডাম্পার ট্রাক চলাচলে নিষেধ করা হয়। এবং অপ্রাপ্তবয়স্কদের ইজিবাইক – সিএনজি সহ যানবাহন চলাচলে নিষেধ করা হলেও, সে সিদ্ধান্ত কার্যকর হচ্ছেনা কোথাও। এছাড়া অদক্ষ ও অপ্রাপ্তবয়স্ক চালকদের হাতে পথচারীর মৃত্যুর ঘটনা ঢাকতে মরিয়া হয়ে ওঠে গাড়ি মালিকসহ প্রভাবশালীরা।

এদীকে সড়ক দূর্ঘটনা রোধে ইতিমধ্যে মহেশখালী উপজেলা প্রশাসন সমগ্র মহেশখালীতে ইজিবাইক রেজিষ্ট্রেশন করার সিদ্ধান্ত নিয়েছেন। যা স্ব-স্ব ইউনিয়ন হতে নিয়ন্ত্রণ করা হবে। এই গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী অপ্রাপ্তবয়স্কদের ইজিবাইক চলাচল থেকে বিরত রাখতে পারলে। এবং রেজিষ্ট্রেশনকৃত ড্রাইভারদের নিয়ে কয়েকদিন ব্যাপী কর্মশালার মাধ্যমে প্রশিক্ষণের আওতায় আনতে পারলে সড়ক দূর্ঘটনা অনেকাংশে কমে আসবে বলে ধারণা সচেতন মহলের।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Comments are closed.

এই বিভাগের আরো খবর
© সমস্ত অধিকার সংরক্ষিত © 2022 dwipnews24.net
Desing & Developed BY ThemeNeed.com
error: Content is protected !!