গাজী মোহাম্মদ আবু তাহের (মহেশখালী)

দ্বীপ উপজেলার মহেশখালীর শাপলাপুর ইউনিয়নের অন্তর্গত ৫ নং ওয়ার্ডের পশ্চিম পাড়ায় এক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

এতে ১টি বসতবাড়ি সম্পূর্ণ পুড়ে ছাই হয়েগেছে, পাশের আরো কয়েকটি বসতবাড়ি, ক্ষয়ক্ষতিও হয়েছে।

অগ্নিকাণ্ডের খবর পেয়ে মহেশখালী ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে উপস্থিত হওয়ার আগেই গ্রাম বাসীরা আগুন নিয়ন্ত্রণে আনে।

অগ্নিকাণ্ডের খবর শুনে ঘটনাস্থলে দ্রুত ছোটে যান স্থানীয় ইউপি প্যানেল চেয়ারম্যান,শাপলাপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জসিম উদ্দিন।

স্থানীয় প্রত্যক্ষদর্শীর সূত্রে জানা যায়-২৭ ফেব্রুয়ারী (শনিবার)সন্ধ্যায় সাড়ে ৭ টার দিকে সাইদুল ইসলামের বাড়িতে বৈদ্যুতিক সার্কিট সর্ট থেকে আগুনের সূত্রপাত হয়ে মুহূর্তে তা ছড়িয়ে পড়ে ।

কিছু বুঝে ওঠার আগেই পুড়ে যায় বাড়িটি, স্থানীয় বাসিন্দারা আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। পাশের আরো কয়েকটি বসতবাড়ি, ক্ষয়ক্ষতিও হয়েছে। আগুনে পুড়ে যাওয়া বাড়ির মালিক সাইদুল ইসলাম প্রমুখ।

এদিকে পরে মহেশখালী সদর থেকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর একটি ইউনিট ঘটনাস্থলে পৌছার আগেই গ্রাম বাসীরা আগুন নিয়ন্ত্রণে আনে। ততক্ষণে বাড়ীটি পুড়ে সম্পুর্ণ ছাই হয়ে যায় ।

এদিকে শাপলাপুর ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান জসিম উদ্দিন,স্থানী সাংসদ আলহাজ্ব আশেক উল্লাহ রফিকের পক্ষ থেকে আগুনে পুড়ে যাওয়া বাড়ীর মালিক’কে নগদ ৩০০০/-হাজার টাকা,২৫০০/- টাকার কাপড় ,৫টি কম্বল ,২০ কেজি চাউল প্রদান করেন।

ক্ষতিগ্রস্ত বাড়ির মালিক তাৎক্ষণিক অনুদান হিসেবে প্যানেল চেয়ারম্যান জসিম উদ্দিনের দেওয়া নগদ টাকা,কাপড়,শীতের কম্বল ও রাতে খাওয়ার জন্য চাউল পেয়ে খুবই উপকৃত হয়েছেন বলে জানান।

ক্ষতিগ্রস্ত বাড়ির লোকজন জানান,এই বিপদের সময় আমাদের এমপি আলহাজ্ব আশেক উল্লাহ রফিকের পক্ষথেকে প্যানেল চেয়ারম্যান জসিম উদ্দিন নগদ অর্থ ও এই শীতের রাতে কম্বল,পড়নের কাপড় ও রাতের খাওয়ার চাউল নিয়ে আমাদের পাশে দাড়িয়েছেন ।

এতে আমরা অনেকটা হলেও আশ্রয় পেয়েছি বলে মনে করি। কারণ আমাদের তো সব চলে গেছে,আমরা বাড়ী থেকে কিছু বের করতে পারিনি। ঘরের আসবাবপত্র সহ স্বর্ণ ও বিভিন্ন দামী প্রয়োজনীয় জিনিস পত্র গুলোও পুড়ে গেছে।

আগুনে পুড়ে যাওয়া বাড়ির সদস্যরা জানান,ইউপি প্যানেল চেয়ারম্যান জসিম উদ্দিনের দেয়া টাকা,পড়নের কাপড়,রাতে শীতের কম্বল ও খাওয়ার চাউল গুলো পেয়ে আমরা তাঁর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি এবং মাননীয় সাংসদ আলহাজ্ব আশেক উল্লাহ রফিকে ধন্যবাদ জানিয়েছেন।