1. dwipnews24.info@gmail.com : Dwip News 24 :
  2. editor@dwipnews24.com : Newsroom :
মহেশখালী-কক্সবাজার ঘাটে সামাজিক দুরত্বের অযুহাতে দ্বিগুণ ভাড়া আদায় | দ্বীপ নিউজ
February 22, 2024, 2:15 am
শিরোনাম :
মাতারবাড়ীতে সাংবাদিকদের হাত-পা কেটে সাগরে ভাসিয়ে দেওয়ার হুমকি কক্সবাজার পল্লী বিদ্যুৎ সমিতির নব-নির্বাচিত চেয়ারম্যান রাজাকে বিভিন্ন মহলে অভিনন্দন কক্সবাজার জেলা থেকে বিভাগীয় পর্যায়ে জয়িতা সম্মাননা পেলেন শাহরিন জাহান মহেশখালীতে ভুমিহীন ও ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর জীবন জীবিকার সুরক্ষার তাগিদে মতবিনিময় সভা অনুষ্ঠিত কক্সবাজার-২ থেকে ইসলামী ঐক্যজোটের মনোনয়ন পাচ্ছেন সাংবাদিক নেতা মাওলানা ইউনুস মহেশখালীতে তুচ্ছ ঘটনায় নিহত ১, নগদ টাকাসহ ৩০ লক্ষ টাকার মালামাল লুটের অভিযোগ  দীর্ঘ ২৮ বছর পর প্রধানমন্ত্রী আসছেন মাতারবাড়ী, সমাবেশে ২০ টি দাবি উত্থাপন করা হউক ডুসাম’র নবীন বরণ, বিদায়, কৃতি শিক্ষার্থী সংবর্ধনা ও স্মরণিকা “মিষ্টি পান” এর মোড়ক উন্মোচন অনুষ্ঠিত মহেশখালীর কুতুবজোমে পুলিশের অভিযানে চোরাই মোটরসাইকেল উদ্ধার জামিয়া আরবিয়া ইসলামিয়া গোরকঘাটা (মাদ্রাসার) পুরস্কার বিতরণ অনুষ্ঠান ও অভিভাবক সম্মেলন সম্পন্ন

মহেশখালী-কক্সবাজার ঘাটে সামাজিক দুরত্বের অযুহাতে দ্বিগুণ ভাড়া আদায়

  • আপডেটের সময় : মঙ্গলবার, জুলাই ১৪, ২০২০
  • 301 ভিউ

এস. এম. রুবেল, মহেশখালীঃ
করোনার এই দুঃসময়ে থেমে নেই মহেশখালী ঘাটের অনিয়ম। প্রতিনিয়ত হয়রাণী হচ্ছে সাধারণ মানুষ। সামাজিক দুরত্ব বজায় রাখতে অর্ধেক যাত্রী পরিবহনের নিয়ম চালু থাকলেও যাত্রীরা সামাজিক দুরত্ব নিশ্চিত করছেনা। অপরদিকে বর্ষামৌসুমে কয়েকটি বোটে লাইফজ্যাকেট থাকলেও তা অপরিস্কার ও ব্যবহার অনুপযোগী হওয়ায় যাত্রীরা ব্যবহার করছে না বলে জানা যায়।

খোঁজ নিয়ে জানা যায়, করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সামাজিক দুরত্ব নিশ্চিত করতে স্পীড বোট ও গাম বোটে অর্ধেক যাত্রী পরিবহনের সিদ্ধান্ত নেন কর্তৃপক্ষ। যার কারণে নির্দিষ্ট ভাড়ার দ্বিগুণ ভাড়া গুণতে হচ্ছে যাত্রীদের। পূর্বে স্পীড বোটে যাত্রী প্রতি ৭৫টাকা ভাড়ায় ১১জন যাত্রী এবং গাম বোটে ৩০ টাকা ভাড়ায় ৪০ জন করে যাত্রী নিয়ে মহেশখালী- কক্সবাজার পারাপার করতো। অপরদিকে মহেশখালী ঘাট থেকে চৌফলদন্ডী ঘাটে জনপ্রতি ৬০টাকা ভাড়ায় সর্বনিম্ন ১০ জন যাত্রী নিয়ে গাম বোট পারাপার করত। করোনাকালীন সময়ে সামাজিক দুরত্ব নিশ্চিতকল্পে ১৪০টাকা ভাড়ায় ৬জন যাত্রী নিয়ে স্পীডবোট এবং ৭০ টাকা ভাড়ায় ৩০ জন যাত্রী নিয়ে গামবোট চলাচল করছে। কিন্তু মহেশখালী থেকে চৌফলদন্ডী ঘাটে গামবোটে করে পূর্বে ১০ জন যাত্রী নিয়ে ৬০টাকা ভাড়ায় যাত্রী পরিবহন করলেও বর্তমানে সামাজিক দুরত্বের অযুহাতে ২০/২৫ জন যাত্রী নিয়েও জনপ্রতি ১২০ টাকা ভাড়া নেয়া হচ্ছে। যা অতিরিক্ত হচ্ছে বলে যাত্রীরা অভিযোগ করেন।

গতকাল মহেশখালী ঘাটে গিয়ে দেখা যায়, বোটে উঠার জন্য সামাজিক দুরত্ব না মেনে যাত্রীরা ঘাটে ভীড় করছে এবং হুমড়ি খেয়ে স্পীড বোটে ১০/১২ জন উঠে যায়। পরে সামাজিক দুরত্ব নিশ্চিতের অযুহাতে বাকিদের নামিয়ে দিয়ে ৬জন নিয়ে বোট চলে যায়। এতে সামাজিক দুরত্বের বিষয়টি প্রশ্নবিদ্ধ বলে সচেতন মহল মনে করছেন।

আল মামুন নামের এক যাত্রী জানান, গত ৪জুলাই মহেশখালী ঘাটে বোট সংকটের কারণে ঘাটে যাত্রীদের জ্যাম ছিল। ঐ সময় তাকে সহ স্পীডবোটে ৯ জন যাত্রী নিয়ে কক্সবাজার ঘাটে যায়। সেখানে জনপ্রতি ১৪০টাকা ভাড়া আদায় করে। যাত্রীরা অতিরিক্ত ভাড়া দিতে অপারগতা প্রকাশ করলে খারাপ আচরণ করে বোট চালক। যাত্রীদের ভীড় থাকলে নির্ধারিত ভাড়া নিয়ে অতিরিক্ত যাত্রী পরিবহন করে স্পীডবোট চালকরা। এমনটি অভিযোগ করছে যাত্রীরা।

ঘাটে সামাজিক দুরত্ব নিশ্চিত করতে কর্তৃপক্ষের দৃশ্যমান কোন পদক্ষেপ না থাকায় করোনা ঝুঁকি বাড়ছে এবং সামাজিক দুরত্ব নিশ্চিত করার অযুহাতে জনসাধারণকে দ্বিগুণ ভাড়া গুনতে হচ্ছে। যাতে সাধারণ মানুষ চরম ভোগান্তিতে পড়ছে বলে স্থানীয়রা মনে করছেন। তারা ভাড়া কমিয়ে পূর্বের অবস্থায় ফিরিয়ে আনার দাবি জানান।

এদিকে বেশির ভাগ বোটে লাইফজ্যাকেট রাখা হয়নি বলে অভিযোগ করে যাত্রীরা জানান, চলতি বর্ষামৌসুমে নিরাপত্তা নিশ্চিত করতে প্রত্যেক যাত্রীদের লাইফজ্যাকেট বাধ্যতামুলক করা হলেও তা বাস্তবায়ন হচ্ছে না। যে ক’টি বোটে লাইফজ্যাকেট রাখা হয়েছে তাও ব্যবহার অনুপযোগী। তবে যাত্রীদের অভিযোগ সম্পূর্ণ সঠিক নয় বলে বোট চালকরা জানান, বোটে লাইফজ্যাকেট থাকলেও যাত্রীরা পড়তে অনীহা প্রকাশ করে।

এই ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মোঃ জামিরুল ইসলাম জানান, বিষয়টি সম্পর্কে খোঁজ নেয়া হবে। অনিয়ম পাওয়া গেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন তিনি।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Comments are closed.

এই বিভাগের আরো খবর
© সমস্ত অধিকার সংরক্ষিত © 2022 dwipnews24.net
Desing & Developed BY ThemeNeed.com
error: Content is protected !!