1. dwipnews24.info@gmail.com : Dwip News 24 :
  2. editor@dwipnews24.com : Newsroom :
মাতারবাড়ী ৬ নং ওয়ার্ডে WFP কতৃক প্রদানকৃত ত্রাণের কার্ড অনিয়মের মূল রহস্য কি? | দ্বীপ নিউজ
February 28, 2024, 10:26 pm
শিরোনাম :
মহাকাশ গবেষণায় মহেশখালীর ১১ শিশু-কিশোরের সফলতা মাতারবাড়ি প্রকল্পের ভিতরে সাংবাদিক রকিয়তকে আটকে রেখে মারধর ও হুমকির প্রতিবাদে মানববন্ধন মাতারবাড়ীতে সাংবাদিকদের হাত-পা কেটে সাগরে ভাসিয়ে দেওয়ার হুমকি কক্সবাজার পল্লী বিদ্যুৎ সমিতির নব-নির্বাচিত চেয়ারম্যান রাজাকে বিভিন্ন মহলে অভিনন্দন কক্সবাজার জেলা থেকে বিভাগীয় পর্যায়ে জয়িতা সম্মাননা পেলেন শাহরিন জাহান মহেশখালীতে ভুমিহীন ও ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর জীবন জীবিকার সুরক্ষার তাগিদে মতবিনিময় সভা অনুষ্ঠিত কক্সবাজার-২ থেকে ইসলামী ঐক্যজোটের মনোনয়ন পাচ্ছেন সাংবাদিক নেতা মাওলানা ইউনুস মহেশখালীতে তুচ্ছ ঘটনায় নিহত ১, নগদ টাকাসহ ৩০ লক্ষ টাকার মালামাল লুটের অভিযোগ  দীর্ঘ ২৮ বছর পর প্রধানমন্ত্রী আসছেন মাতারবাড়ী, সমাবেশে ২০ টি দাবি উত্থাপন করা হউক ডুসাম’র নবীন বরণ, বিদায়, কৃতি শিক্ষার্থী সংবর্ধনা ও স্মরণিকা “মিষ্টি পান” এর মোড়ক উন্মোচন অনুষ্ঠিত

মাতারবাড়ী ৬ নং ওয়ার্ডে WFP কতৃক প্রদানকৃত ত্রাণের কার্ড অনিয়মের মূল রহস্য কি?

  • আপডেটের সময় : সোমবার, জুন ২২, ২০২০
  • 446 ভিউ

নিউজ ডেস্ক:

কোভিড-১৯ সংক্রামণ প্রতিরোধে ‘মাননীয় প্রধানমন্ত্রীর’ নির্দেশনায় কক্সবাজার জেলা প্রশাসনের উদ্যোগে WFP কর্তৃক স্থানীয় জনগোষ্ঠীর জন্য খাদ্য সহায়তার তালিকায় চাল বিতরণে প্রকাশিত অভিযোগের আসল রহস্যের সন্ধানে।

সম্প্রীতি মহেশখালী উপজেলা জুড়ে World Food Programme (WFP) কতৃক প্রদানকৃত ত্রাণ কার্যক্রম চলমান। মাতারবাড়ী ইউনিয়নেও উক্ত ত্রাণ কার্যক্রম শুরু হয় বিগত রমজানের শেষের দীক হতে। মহেশখালী উপজেলার একটি ইউনিয়ন হিসাবে সমগ্র মাতারবাড়ীতে WFP এর বরাদ্দকৃত কার্ড দেওয়া হয় ২৩০০ টি। যার মধ্যে মাতারবাড়ী ইউনিয়নের কার্ড অনিয়মে অভিযুক্ত ৬ নং ওয়ার্ডে বরাদ্দ হয়েছে ২৭০ টি। ২৭০ টির মধ্যে, স্থানীয় ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি নুর মোহাম্মদ এবং সাধারন সম্পাদক কালু মিয়ার জন্য বরাদ্দ ১০০ টি, ৬নং ওয়ার্ডের মেম্বার জাকের হোসাইনের জন্য ১১০ টি, সংরক্ষিত মহিলা মেম্বার শামীমা আক্তারের ৩০ টি এবং উক্ত ওয়ার্ডে ইউপি চেয়ারম্যান মাষ্টার মোহাম্মদ উল্লাহর উপহার হিসাবে ৩০ টি কার্ড বরাদ্দ পায়।

উক্ত কার্ড নিয়ে স্বজনপ্রীতি এবং অনিয়মের অভিযোগে গত ২/৩ দিন যাবত বিভিন্ন অনলাইন নিউজ পোর্টাল হতে সংবাদ প্রকাশিত হয় এই মর্মে, তালিকার ১৩২৫, ১৩৮৮, ১৪৩২ সিরিয়াল নাম্বার স্থানীয় একজন নেতার নিজের নাম,স্ত্রী ও ছেলের নাম অাছে বলে অভিযোগ ওঠেছে যা ৬ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি নুর মোহাম্মদের বিরুদ্ধে অথচ ১০০ জনের আওয়ামী লীগের লিষ্টের অন্তর্ভূক্ত নেই কোনো নাম। এ ব্যাপারে ৬ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি নুর মোহাম্মদ বলেন, মাতারবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগ প্রদত্ত ১০০ জনের ওয়ার্ডভিত্তিক তালিকায় কোন ধরনের দূর্নীতি বা অনিয়ম হয়নি। আমাদের ইউপি চেয়ারম্যান প্রদত্ত ৩০ টি কার্ড থেকে আমাদের নাম কে/কারা দিয়েছে তা নিয়ে আমি অবগত নয়।  তারপরেও লিষ্টে যেহেতু নাম রয়েছে আমি স্বীকার করে নিবো আমার নাম আছে কিন্তু আমি তা জানার পর উক্ত ত্রাণ আমি গ্রহণ করিনি তার প্রত্যক্ষ সাক্ষী আমার কাছে রয়েছে।

এছাড়া তালিকার ১৪৬৬, ১৩ ৯১, ১৩৩৪, ১৩৯৪, ১৪৬৯, ১৪২৪, ১৩৪৭, ১৩৫১, ১৩৫৫, ১৩৫৭, ১৩২৩, ২৩৬৯, ১৪৯০, ১২৯৪, ১৩৫৩, ১৩৯৩, ১৩৯৫ নং সিরিয়াল গুলো একজন প্রভাবশালী নেতার নিজের নাম, স্ত্রী ,ছেলে, ভাই, শালা ও অাত্মীয়দের নাম বলে খবর পাওয়া গেছে যা ৬নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কালো মিয়ার কার্ডের নামের সাথে সম্পৃক্ত। অত্র ওয়ার্ডের সাধারণ সম্পাদক কালো মিয়া বলেন, আমি আওয়ামী লীগ প্রদত্ত ১০০ জনের লিষ্টে ৪/৫ জন আমার আত্মীয় পরিজনের নাম দিয়েছি যারা খুবই দরিদ্র এবং কষ্টে দিনযাপন করতেছে, তিনি প্রশাসনের কর্মকর্তাগণদের অনুসন্ধানের দাবি জানিয়েছেন আসল রহস্য বের করতে।তাছাড়া ইউপি চেয়ারম্যান মহোদয় প্রদত্ত ৩০ টি কার্ডে আমার পরিবারের ছেলে-মেয়ে সহ অনেকের নাম দেওয়া হয়েছে। সুতরাং, ওয়ার্ড আওয়ামী লীগের বদনাম করার আগে ওয়ার্ড লিষ্ট চেক করার দাবি তুলেন।

সর্বশেষ আরেক পরিবারের তিনজন রয়েছে যার সিরিয়াল নং – ১৩৭৬/১৩৪৬/১৩৭১। যা স্থানীয় মাষ্টার দিদারুল ইসলামকে ইঙ্গিত করে। অভিযুক্ত একই পরিবারের ৩ জনের নাম দেওয়ার মাস্টার রুবেল বলেন, আমি কোনো মাতারবাড়ী ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান, মেম্বার এবং আওয়ামী লীগের পদবী দারী কোনো নেতা নয়, স্থানীয় ওয়ার্ড আওয়ামী লীগ, মেম্বার রা আমার চাচাতো বোনের নাম দিয়েছে যা আমার পরিবার হতে সম্পূর্ণ আলাদা। তাছাড়া, আমার পরিবারে  আমার এবং ছোট ভাইয়ের নাম দিয়েছে।  আমাকে মহান আল্লাহ্ যথেষ্ট অর্থ-সম্পদ দিয়েছেন সেক্ষেত্রে আমি, আমার পরিবারের ত্রাণগুলো স্থানীয় মৃত দৌলত মিয়ার পুত্র বাহাদুর আলমের মেয়ে অসহায় শামীমা আক্তারকে উক্ত চাউলের বস্তা সহ আমি ব্যক্তিগত ভাবে ১ হাজার টাকা প্রদান করি যার প্রতক্ষ সাক্ষী বাহাদুর আলম। সুতরাং, যাচাই-বাছাই না করে যেসকল অসাধু মানুষের ইশারায় মনগড়া সংবাদ প্রকাশ করেছে আমি তাঁর তীব্র নিন্দা জানাই।

এ ব্যাপারে মাতারবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব জিএম ছমি উদ্দিনের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, মাতারবাড়ী ইউনিয়নের ৯ ওয়ার্ডের ৯০০ জনের তালিকায় কোন অনিয়ম কেউ দেখাতে পারবে না। উক্ত লিষ্টগুলোতে ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি/সম্পাদকের অসহায় আত্মীয় পরিজনের ২/১ টা নাম থাকবে সেটা স্বাভাবিক। দুঃখজনক কারণ হলো, কার্ড অনিয়মে অভিযুক্ত ৬ নং ওয়ার্ডেরর ১০০ জনের লিষ্ট আমি খুব স্বচ্ছ ভাবে দেখেছি যাতে আমি কোন ধরনের অনিয়ম খুঁজে পাইনি। স্থানীয় ওর্য়াড মেম্বার, মহিলা মেম্বার যদি একটি পরিবারে দুটি কার্ড দেয় এবং ওয়ার্ড আওয়ামী লীগও  যদি ওই একই পরিবারে একটি কার্ড দেয় তাহলে সেটা যাচাই-বাছাই করার দায়িত্ব ইউনিয়ন পরিষদের আওয়ামী লীগের দায়িত্ব নয়। সুতরাং, স্থানীয় কিছু অসাধু ব্যক্তি ঘোলা পানিতে মাছ শিকার করতে চাইছে যাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্তে মাতারবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগ পরিবার। তিনি আরো বলেন, মাতারবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগ পরিবার স্বচ্ছ, জবাবদিহিতা মূলক আচরণে খুবই প্রতিজ্ঞা বদ্ধ এবং আমি ইতিমধ্যে ৬ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি /সম্পাদককে নির্দেশ দিয়েছি করোনাকালীন সময়ে উক্ত ওয়ার্ডে সরকার এবং বিভিন্ন এনজিও থেকে যেসকল ত্রাণ/সামগ্রী দেওয়া হয়েছে তা লিষ্ট আকারে প্রকাশ করতে।

এ ব্যাপারে মাতারবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু হাইদারের সঙ্গে যোগাযোগ করলে তিনি বলেন, ইতিমধ্যে আমরা বিষয়টি সম্পর্কে অবগত হয়েছি, এবং দলের কেউ যদি ত্রাণ নিয়ে অপকর্ম বা দূর্নীতি করেছে এমন সুনির্দিষ্ট অভিযোগ আসে তাহলে তাদের বিরুদ্ধে সাংগঠনিকভাবে শাস্তি মূলক ব্যবস্থা নেয়া হবে। সভাপতির সাথেও বিষয়টি নিয়ে কথা বলেছি।

নিম্নে ৬ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি/সম্পাদক থেকে সংগৃহীত করোনা পরিস্থিতি চলাকালীন ৬ নং ওয়ার্ড তিতামাঝির পাড়ার ওয়ার্ড আওয়ামী লীগ প্রদত্ত সরকারি- বেসরকারি সকল ত্রাণের লিষ্টের লিংক ফাইল ডকুমেন্টস আকারে দেওয়া হলো:

(WFP’র সহায়তায় প্রদানকৃত) ত্রাণের ৬ নং ওয়ার্ড আওয়ামী লীগের ১০০ জনের তালিকা দেখতে, এখানে ক্লিক করুন..

কোল পাওয়ার জেনারেশনের ঠিকাদারি প্রতিষ্ঠান (Sumitomo) কতৃক প্রদানকৃত ১৬৬ জনের ত্রাণ তালিকা দেখতে, এখানে ক্লিক করুন.. 

(মাননীয় প্রধানমন্ত্রীর খাদ্য সহায়তার) ৬নং ওয়ার্ড আওয়ামী লীগ কতৃক প্রদানকৃত ৪৪ জনের তালিকা দেখতে, এখানে ক্লিক করুন…

(প্রধানমন্ত্রীর ঈদ উপহারে সুবিধাভোগীদের তালিকা-), ৬নং ওয়ার্ড আওয়ামী লীগ কতৃক প্রদানকৃত ৩২ জনের তালিকা দেখতে, এখানে ক্লিক করুন..

(কোভিড-১৯ দূর্যোগে প্রধানমন্ত্রীর পক্ষে মহেশখালী উপজেলা আওয়ামী লীগের খাদ্য সহায়তা) ৬ নল ওয়ার্ড আওয়ামী লীগের ৪৫ জনের তালিকা দেখতে, এখানে ক্লিক করুন.. 

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Comments are closed.

এই বিভাগের আরো খবর
© সমস্ত অধিকার সংরক্ষিত © 2022 dwipnews24.net
Desing & Developed BY ThemeNeed.com
error: Content is protected !!