দ্বীপ নিউজ ডেস্ক:

মহেশখালী উপজেলার মাতারবাড়ী ইউনিয়ন ছাত্রলীগের উদ্যোগে আয়োজিত বাংলাদেশ ছাত্রলীগের ৭৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী এক জমকালো আয়োজনের মাধ্যমে উৎযাপন হয়েছে।

এ উপলক্ষে সোমবার (৪ঠা জানুয়ারী) সকাল ৯ টায় জাতীয় সংগীতের মাধ্যমে ও ছাত্রলীগের পতাকা উত্তোলন এবং ১০ টায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করা হয়।

পরে বিকাল ৪টার সময় মাতারবাড়ী মজিদিয়া সুন্নিয়া সিনিয়র আলিম মাদ্রাসার হল রুমে আলোচনা সভা ও কেক কেটে জন্মদিনের অনুষ্ঠান পালন করে।

উল্লেখ্য যে ১৯৪৮ সালের ৪ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলের অ্যাসেম্বলি হলে বাংলাদেশ ছাত্রলীগের প্রতিষ্ঠা করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সে অনুসারে চলমান ২০২১ সালের ৪ঠা জানুয়ারি ছাত্রলীগ প্রতিষ্ঠার ৭৩ বছর পূরণ হয়।

মাতারবাড়ী ইউনিয়ন ছাত্রলীগ কতৃক আয়োজিত বাংলাদেশ ছাত্রলীগের গৌরব, ঐতিহ্য, সংগ্রাম ও সাফল্যের ৭৩ তম প্রতিষ্ঠা বার্ষিকীর উৎযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, মহেশখালী উপজেলা মহেশখালী উপজেলা যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক ও মাতারবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব জিএম ছমি উদ্দিন, প্রধান মেহমান হিসাবে উপস্থিত ছিলেন মাতারবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম আবু হায়দার এবং প্রধান বক্তা হিসাবে উপস্থিত ছিলেন মহেশখালী উপজেলা যুবলীগের সিনিয়র যুগ্ম আহ্বায়ক সেলিম উল্লাহ সেলিম ও মহেশখালী উপজেলা আওয়ামী লীগের ক্রীড়া বিষয়ক সম্পাদক নবীর হোছাইন ভুট্টো।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মাতারবাড়ী ইউনিয়ন সেচ্ছাসেবকলীগের সভাপতি শওকত ইকবাল মুরাদ, ১নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি জয়নাল আবেদীন, ৮ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আজম উদ্দিন, মাতারবাড়ী ইউনিয়ন ছাত্রলীগের সাবেক আহ্বায়ক যুবনেতা আব্দুর রহমান ভুট্টো, মাতারবাড়ী ইউনিয়ন ছাত্রলীগের যুগ্ন আহ্বায়ক হেজাজ উদ্দিন, কক্সবাজার জেলা ছাত্রলীগের সাবেক সদস্য কাইছারুল ইসলাম কায়েস, মাতারবাড়ী ইউনিয়ন ছাত্রলীগের সাবেক আহ্বায়ক কামরুল ইসলাম হানিফ, মাতারবাড়ী ইউনিয়ন যুবলীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি ও ৩ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুজন মোহাম্মদ দিলু, ২নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার হোছাইন, মাতারবাড়ী ফারিয়ার সাংগঠনিক সম্পাদক, সাবেক ছাত্রনেতা সামুন উদ্দিন শাওন, মাতারবাড়ী ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি রাকিব উদ্দিন, মাতারবাড়ী ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ সাজ্জাদ হোছাইন, কক্সবাজার সরকারি কলেজ ছাত্রলীগের সহ-সভাপতি শেখ মো আলমগীর, চট্টগ্রাম সিটি কলেজ ছাত্রলীগ নেতা বুলবুল আহমদ, মাতারবাড়ী ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি আল মুজিব উদ্দিন রিপন, যুবনেতা ইউনুস, কক্সবাজার সরকারি কলেজ ছাত্রলীগ নেতা ও মাতারবাড়ী ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক সাইদুল মোস্তাকিম, মাতারবাড়ী ইউনিয়ন ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক রুহুল কাদের। এছাড়া, মাতারবাড়ী ইউনিয়ন ছাত্রলীগ নেতাকর্মীগণ, স্কুল কমিঠির সভাপতি-সম্পাদক, ওয়ার্ড কমিঠির নেতাকর্মীগণ সহ তৃণমূল পর্যায়ের সকল নেতাকর্মী উপস্থিত ছিলেন। এছাড়া, মাতারবাড়ী ইউনিয়ন ছাত্রলীগ নেতাকর্মীগণ, স্কুল কমিঠির সভাপতি-সম্পাদক, ওয়ার্ড কমিঠির নেতাকর্মীগণ সহ তৃণমূল পর্যায়ের সকল নেতাকর্মী উপস্থিত ছিলেন।

মাতারবাড়ী ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক টিপু সোলতানের সঞ্চালনায় প্রধান অথিতি, প্রধান মেহমান, প্রধান বক্তা, বিশেষ অতিথির বক্তব্যের মধ্য দিয়ে উক্ত অনুষ্ঠানটি শুরু করা হয়।

উক্ত অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত থাকা অধিকাংশ সাবেক ছাত্রনেতা’রা তাঁদের বক্তব্যে নবাগত ছাত্রলীগ, তৃণমূলের সকল নেতাকর্মীর মাঝে বাংলাদেশ ছাত্রলীগ প্রতিষ্ঠার পর থেকে ছাত্রলীগের সংগ্রাম, সাফল্য, ঐতিহ্য, বিভিন্ন ক্ষেত্রে ছাত্রলীগের অবদান সম্পর্কে স্মৃতিচারণ করেন, সংগঠনের প্রতি আন্তরিকতা বৃদ্ধির জন্যে, আদর্শ একজন সংগঠক হিসাবে গড়ে ওঠতে বিভিন্ন পরামর্শ দেন।

প্রধান অথিতি, প্রধান মেহমান, প্রধান বক্তরা তাঁদের বক্তব্যে, উপস্থিত সকলের উদ্দেশ্য রাজনৈতিক জীবনে তাঁদের সংগ্রাম, সাফল্য, অবদানের উল্লেখযোগ্য ভূমিকা সকলের উদ্দেশ্যে তোলে ধরেন। তাঁরা আরো বলেন, বাংলা এবং বাঙ্গালীর প্রায় সাত দশকের সংগ্রাম, গৌরব এবং সাহসের সারথী বাংলাদেশ ছাত্রলীগ। বাংলাদেশের ইতিহাস আর ঐতিহ্যের গর্বিত অংশীদার এই ছাত্র সংগঠনটি। সামনের দিনে গৌরবের এই ধারাবাহিকতা বজায় রেখে সবাইকে একসঙ্গে নিয়ে সোনার বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে চাই সামনের দিকে। ছাত্রলীগ কে একটি আদর্শ সংগঠন হিসাবে প্রতিষ্ঠিত করতে নিয়মিত বর্ধিত সভা করা সম্পর্কে গুরত্ববহ আলোচনা করেন।

পরিশেষে, মাতারবাড়ী ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মোহাম্মদ শাহারিয়ার তাঁর বক্তব্যে উপস্থিত সর্বস্থরের নেতাকর্মীদের বাংলাদেশ ছাত্রলীগের ৭৩ তম প্রতিষ্ঠা বার্ষিকীর শুভেচ্ছা জানান। তিনি বলেন, বাংলাদেশ ছাত্রলীগ গৌরব, ঐতিহ্য, সংগ্রাম ও সাফল্যের ৭২টি বছর পার করেছে। তারুণ্যের উচ্ছ্বল প্রাণবন্যায় ভরপুর বাংলাদেশ ছাত্রলীগের নেতৃবৃন্দ ও কর্মীরা দেশের ইতিহাসকে সামনের দিকে এগিয়ে নিয়ে গেছেন, লড়াই করেছেন প্রতিটি অশুভ শক্তির বিরুদ্ধে। ঠিক এই কারণেই বঙ্গবন্ধু বলেছেন, ছাত্রলীগের ইতিহাস বাঙালি জাতির ইতিহাস- বাংলাদেশের ইতিহাস। সম্মানিত অতিথিদের উপস্থিত হওয়ার জন্যে তিনি মাতারবাড়ী ইউনিয়ন ছাত্রলীগের পক্ষ থেকে কৃতজ্ঞতা প্রকাশ করে কেক কর্তনের মধ্যদিয়ে অনুষ্ঠান সমাপ্ত করে।