1. dwipnews24.info@gmail.com : এডমিন :
  2. editor@dwipnews24.com : Newsroom :
মাতারবাড়ী হবে সিঙ্গাপুর, রাস্তা হতে কতদূর! | দ্বীপ নিউজ
September 24, 2022, 7:06 pm
শিরোনাম :
একসঙ্গে ৪ সন্তান জন্ম দিলেন মহেশখালীর এক গৃহবধূ ডাকাতির প্রস্তুতিকালে কুতুবজোম থেকে একাধিক জলদস্যু আটক মহেশখালীর শাপলাপুরে ইয়াবা সহ দুই যুবককে পুলিশে দিলো জনতা ইসলামিক জার্নালিস্ট এসোসিয়েশনের আত্মপ্রকাশ; গাজালি সভাপতি – মুনশি সাধারণ সম্পাদক মহেশখালীতে ৪০০ পিস ইয়াবা সহ কুতুবজোমের লুতু মিয়া থানা পুলিশের জালে বন্দী বড় মহেশখালী ইউনিয়ন বিএনপির কমিটি বিলুপ্ত ঘোষণা মহেশখালীতে ওসির নেতৃত্বে গহীন পাহাড়ে অভিযান: বিপুল পরিমান মদ সহ আটক ২ কালারমারছড়া ৭নং ওয়ার্ড আ.লীগের কাউন্সিল সম্পন্ন; রশিদ – জমির নির্বাচিত মহেশখালীর শাপলাপুর ও কালারমারছড়া ইউনিয়ন বিএনপির কমিটি বিলুপ্ত হোয়ানকে স্কুলে যাওয়া হয়নি ৭ বছর বয়সী সিহামের; টমটমের চাপায় লাশ হয়ে ফিরল ঘরে

মাতারবাড়ী হবে সিঙ্গাপুর, রাস্তা হতে কতদূর!

  • আপডেটের সময় : শনিবার, সেপ্টেম্বর ১৭, ২০২২
  • 35 ভিউ
ছবি: দ্বীপ নিউজ টোয়েন্টিফোর।

আ.ন.ম হাসান:

বাংলাদেশ ছাড়াও বিশ্ব জুড়ে সমাদৃত মহেশখালী উপজেলার মাতারবাড়ী ইউনিয়নের নাম। দক্ষিণ এশিয়ার সম্ভবনাময় একটি অর্থনৈতিক অঞ্চল হতে যাচ্ছে এই মাতারবাড়ী। বর্তমান সরকারের অগ্রাধিকার প্রকল্পের, ১২০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র ও বাংলাদেশের গভীর সমুদ্র বন্দরের কাজ চলছে বেশ জোরেশোরে।

মাতারবাড়ী কয়লাবিদ্যুৎ প্রকল্পের কাজ চলাকালীন, ২০২০ সালের ২৪ শে জানুয়ারি দিনাজপুরের এক সভায় – দ্বীপ উপজেলা মহেশখালীর এই ইউনিয়নটি দ্বিতীয় সিঙ্গাপুর হবে বলেও মন্তব্য করেছিলেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। সেই বক্তব্যের রেশ ধরেই মাতারবাড়ী কে দ্বিতীয় সিঙ্গাপুর বলার ট্রেন্ড চালু হয় সামাজিক যোগাযোগ মাধ্যম সহ নানা ভাবে।

তবে দ্বিতীয় সিঙ্গাপুর খ্যাত মাতারবাড়ীতে হাজার কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন হলেও নেই চলাচল উপযোগী একটি সড়কও। চালিয়াতলি – মাতারবাড়ী সড়ক নিয়ে দূর্ভোগ শেষ হচ্ছেনা মাতারবাড়ী ও ধলঘাটা ইউনিয়নের প্রায় দেড় লক্ষাধিক মানুষের।

উপজেলার সর্ব দক্ষিণের এই দুই ইউনিয়নকে সড়ক পথে সংযুক্ত করেছে চালিয়াতলি – মাতারবাড়ীর দীর্ঘ ৫ কিলোমিটারের সড়কটি। বিগত ৮ বছর ধরে হাজার কোটি টাকার উন্নয়ন প্রকল্পের মালামাল নিয়ে ধারণক্ষমতার অধিক যান চলাচলের কারণে, সড়কটি একাধিকবার চলাচল অনুপযোগী হলেও প্রকল্প কতৃপক্ষের টনক নড়েনি একবারও। এলজিইডি বারবার মেরামত কিংবা সংস্কার কাজ করলেও তা ঠেকেনি ৬ মাসও। বারবার এমন পরিস্থিতির সম্মুখীন হতে হয় মাতারবাড়ী – ধলঘাটের জনসাধারণকে। সড়কটি এমনও ঘটনার স্বাক্ষী হয়েছে – গর্ভবর্তী মহিলা, আহত রোগী কিংবা গুরুতর অসুস্থদের হাসপাতালে নিতে দেরি হওয়ায় কিংবা মাঝপথে মারা যায়।

অর্ধেক ইটের সলিং ও অর্ধেক কার্পেটিং এর এই সড়কটির কিছু অংশের দু’পাশ ক্ষয়ে যায় জোয়ারের পানিতে। ভারী যান চলাচলের কারণে ইটের সলিং খুলে সৃষ্টি হয় বিশাল গর্ত। সম্প্রতি স্থানীয়দের অসহনীয় দূর্ভোগের কারণে, আন্তর্জাতিক সহযোগী সংস্থা (জাইকা) এর অর্থায়নে সড়ক নির্মাণের কাজ শুরু হওয়ার কথা ছিলো। টেন্ডার হওয়ার পর সড়কটির কালভার্ট গুলো নির্মাণের লক্ষ্যে সংশ্লিষ্ট ঠিকাদার সম্পূর্ণ সড়কের প্রায় ২ টি কালভার্ট ভেঙ্গে পাইলিং করে এবং রাজঘাট ব্রীজের পূর্বপাশ সংলগ্ন রাস্তা খুলে কালভার্ট স্থাপনের লক্ষ্যে মাটি খুঁড়ে পাইলিং করে। পাইলিং পরবর্তী সড়কটিতে আর দেখা যায়নি সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠানের কাউকে। কালভার্ট খোলার কারণে, যান চলাচল স্বাভাবিক রাখতে যে বিকল্প অস্থায়ী কানেক্টিভ সড়কগুলো নির্মাণ করা হয় তা যেন এখন মরণফাঁদ।

ওসব অস্থায়ী সড়কে মাতারবাড়ী কয়লাবিদ্যুৎ প্রকল্পের মালামাল নিয়ে আসা বৃহৎ কাভার্টভ্যান গুলো আটকে সৃষ্টি হয় দীর্ঘ ২/৩ কিলোমিটারের যানজট। যে যানজটে চলে যায় ঘন্টার পর ঘন্টা সময়। এছাড়াও নিয়মিত খাদে পড়ে দূর্ঘটনার শিকার হয় মালবাহী সহ যাত্রীবাহী অসংখ্য গাড়ি। সম্প্রীতি মালবাহী ২ টি ট্রাক, যাত্রীবাহী ১ টি মাইক্রোবাস সহ বেশকয়েকটি টমটম দূর্ঘটনার শিকার হয়েছে।

রাস্তাটিতে যাত্রী হয়ে গত ১৪ সেপ্টেম্বর মাতারবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন ও কাউন্সিলে, কেন্দ্রীয় আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক এড. সিরাজুল মোস্তাফা, মহেশখালী-কুতুবদিয়া আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক এমপি সহ জেলা – উপজেলার নেতাকর্মীরা সম্মেলনে যোগদান করেন। সম্মেলনে পৌঁছে প্রধান আলোচকের বক্তব্যে কক্সবাজার-২ আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক এমপি, সড়কটি নির্মাণের টেন্ডার হওয়ার পরও রাস্তাটির কাজ ধীরগতিতে হওয়া সহ স্থানীয়ের সাময়িক অসুবিধার জন্য ক্ষমা চেয়ে দুঃখপ্রকাশ করেন। এছাড়া আগামী ডিসেম্বরের মধ্যে সড়কটি মোটামুটি চলাচল উপযোগী করে তোলার আশা ব্যক্ত করেন।

মাতারবাড়ী ইউপি চেয়ারম্যান আবু হায়দার বলেন, বর্তমানে রাস্তার কাজ চলমান রয়েছে ৷ রাস্তার পাইলিংয়ের কাজ শেষ এবং কালভার্টের কাজ চলতেছে ৷ আশা রাখি নির্দিষ্ট কার্যদিবসের মধ্যে ঠিকাদারি প্রতিষ্ঠান কাজ শেষ করবে বলে তিনি আশাবাদ ব্যাক্ত করেন ৷

মহেশখালী উপজেলা প্রকৌশলী সবুজ কুমার দে জানান, মাতারবাড়ী টু চালিয়াতলী সড়কটিতে তিনটি প্যাকেজে কাজ চলবে৷ প্রথম প্যাকেজে ২টি কালভার্ট, দ্বিতীয় প্যাকেজে ১৮মিটারের ৪টি ব্রিজ এবং তৃতীয় প্যাকেজে ১৮মিটারের ৩টি ব্রিজের কাজ হবে ৷বর্তমানে কালভার্টের কাজ চলমান রয়েছে৷ মাঝখানে জিনিসপত্রের দাম বেড়ে যাওয়াতে ঠিকাদারি প্রতিষ্ঠানগুলো কাজ একটু ধীরগতিতে করে৷ বর্তমানে কাজ চলমান রয়েছে৷

এদীকে মাতারবাড়ী কয়লাবিদ্যুৎ প্রকল্পের মালামাল নিয়ে ধারণক্ষমতার অধিক যানবাহন চলাচলের কারণে উপজেলার সাথে সড়ক পথে যুক্ত করা মাতারবাড়ীর একমাত্র ব্রীজটির অবস্থাও খারাপ বলে জানায় এলাকাবাসী। অতিদ্রুত সমস্যা সমূহ চিহ্নিত করে সমাধান না করলে যেকোন সময় বড় দূর্ঘটনার আশঙ্কা করছেন তাঁরা।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Comments are closed.

এই বিভাগের আরো খবর
© সমস্ত অধিকার সংরক্ষিত © 2022 dwipnews24.net
Desing & Developed BY ThemeNeed.com
error: Content is protected !!