1. dwipnews24.info@gmail.com : Dwip News 24 :
  2. editor@dwipnews24.com : Newsroom :
অতীতের কোন স্মৃতি কি মনে পড়ছে চিত্রটি দেখে? | দ্বীপ নিউজ
April 19, 2024, 4:03 pm
শিরোনাম :
মাতারবাড়ীতে পূর্ব শত্রুতার জেরে রাতের আধাঁরে হামলা ও লুটপাট, আহত একাধিক মাতারবাড়িতে গৃহবধূর রহস্যজনক মৃত্যু, পরিবারের দাবী হত্যা মহাকাশ গবেষণায় মহেশখালীর ১১ শিশু-কিশোরের সফলতা মাতারবাড়ি প্রকল্পের ভিতরে সাংবাদিক রকিয়তকে আটকে রেখে মারধর ও হুমকির প্রতিবাদে মানববন্ধন মাতারবাড়ীতে সাংবাদিকদের হাত-পা কেটে সাগরে ভাসিয়ে দেওয়ার হুমকি কক্সবাজার পল্লী বিদ্যুৎ সমিতির নব-নির্বাচিত চেয়ারম্যান রাজাকে বিভিন্ন মহলে অভিনন্দন কক্সবাজার জেলা থেকে বিভাগীয় পর্যায়ে জয়িতা সম্মাননা পেলেন শাহরিন জাহান মহেশখালীতে ভুমিহীন ও ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর জীবন জীবিকার সুরক্ষার তাগিদে মতবিনিময় সভা অনুষ্ঠিত কক্সবাজার-২ থেকে ইসলামী ঐক্যজোটের মনোনয়ন পাচ্ছেন সাংবাদিক নেতা মাওলানা ইউনুস মহেশখালীতে তুচ্ছ ঘটনায় নিহত ১, নগদ টাকাসহ ৩০ লক্ষ টাকার মালামাল লুটের অভিযোগ 

অতীতের কোন স্মৃতি কি মনে পড়ছে চিত্রটি দেখে?

  • আপডেটের সময় : মঙ্গলবার, সেপ্টেম্বর ৭, ২০২১
  • 272 ভিউ
ছবি: দ্বীপ নিউজ টোয়েন্টিফোর

দ্বীপ নিউজ ডেস্ক:

ভাস্কর্য বলতে ইট, পাথর দিয়ে তৈরি সুন্দর কোন মুর্তির ছবি চোখের সামনে ভেসে উঠে। বালি দিয়ে অসাধারণ ভাস্কর্য তৈরি করা সম্ভব তা কি আপনি জানেন? উপকূলীয় এলাকাগুলোর সমুদ্র, নদী, খালের পাড়ে, বালি দিয়ে ছোট খেলাঘর, পুতুল সহ বিভিন্ন কিছুর আকৃতি তৈরি করা ছোট শিশুদের পছন্দের একটি খেলা।

গ্রামগঞ্জে ৭/৮ বছর বয়সী শিশুরা বিকেল হলেই মেতে ওঠে বিভিন্ন খেলায়। খালের পাশে বসে ৫/৬ বয়সী শিশুদের বালি দিয়ে আকৃতি দিতে দেখা গেছে আজ। এমন দৃশ্যটি দেখা যায় মহেশখালী উপজেলার মাতারবাড়ীতে।

সমুদ্রের পাড়ে গেলেও মনে হবে এমন কিছু একটা করতে। কমবেশি সকল মানুষই করে থাকে এমনটা। সামাজিক যোগাযোগ মাধ্যমে খুবই কম সংখ্যক মানুষ এসব ফুটিয়ে তোলেন এসব কাজ। তবে আজ দ্বীপ নিউজ টোয়েন্টিফোর এর মাধ্যমে এমন একটি জিনিস ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে।

এক ফোঁটা ফোঁটা বালি দিয়ে তৈরি আকৃতি সাধারণ মানুষদের স্মরণও করে দেয় অনেকিছু। যা থেকে জীবনের সফলতা লাভের জন্য শিক্ষাও নেওয়া যেতে পারে।

কিন্তু এই বালি দিয়ে যদি বিশাল আকৃতির কোন প্রাসাদ, মানবদেহ, বিভিন্ন কিছুর আকৃতি দেওয়াটকে কোনভাবে তুচ্ছতাচ্ছিল্য করবেন না কোনদিন। সকলে হয়তো অবগত নয় যে, প্রতি বছর ফ্রাঙ্কস্টোন, ভিক্টোরিয়া বালির ভাস্কর্য প্রদর্শনী অনুষ্ঠিত হয়ে থাকে। অস্ট্রেলিয়ায় ২০০৮ সাল থেকে এই উৎসব অনুষ্ঠিত হয়ে আসছে। প্রতি বছর নতুন নতুন থিম নিয়ে এই উৎসব অনুষ্ঠিত হয়ে থাকে। অস্ট্রেলিয়া শুরু করলেও পরিবর্তিতে এটি কানাডা, নেদারল্যান্ডস, জার্মানি, ইন্দোনেশিয়া, আমেরিকা, পর্তুগাল, রাশিয়া এমনকি আমাদের প্রতিবেশি দেশ ভারত, পাকিস্তানে স্যান্ড ক্যাসেল উৎসব অনুষ্ঠিত হয়ে থাকে।

এসব প্রতিভাবান শিশুদের ফুটিয়ে তোলতে দ্বীপ নিউজ টোয়েন্টিফোর এর এটি ছিল ছোট একটি প্রয়াস।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Comments are closed.

এই বিভাগের আরো খবর
© সমস্ত অধিকার সংরক্ষিত © 2022 dwipnews24.net
Desing & Developed BY ThemeNeed.com
error: Content is protected !!