1. dwipnews24.info@gmail.com : Dwip News 24 :
  2. editor@dwipnews24.com : Newsroom :
গ্রামের রাজনীতি ও পরিবর্তন: মানিক খাঁন | দ্বীপ নিউজ
April 25, 2024, 7:37 pm
শিরোনাম :
মাতারবাড়ীতে পূর্ব শত্রুতার জেরে রাতের আধাঁরে হামলা ও লুটপাট, আহত একাধিক মাতারবাড়িতে গৃহবধূর রহস্যজনক মৃত্যু, পরিবারের দাবী হত্যা মহাকাশ গবেষণায় মহেশখালীর ১১ শিশু-কিশোরের সফলতা মাতারবাড়ি প্রকল্পের ভিতরে সাংবাদিক রকিয়তকে আটকে রেখে মারধর ও হুমকির প্রতিবাদে মানববন্ধন মাতারবাড়ীতে সাংবাদিকদের হাত-পা কেটে সাগরে ভাসিয়ে দেওয়ার হুমকি কক্সবাজার পল্লী বিদ্যুৎ সমিতির নব-নির্বাচিত চেয়ারম্যান রাজাকে বিভিন্ন মহলে অভিনন্দন কক্সবাজার জেলা থেকে বিভাগীয় পর্যায়ে জয়িতা সম্মাননা পেলেন শাহরিন জাহান মহেশখালীতে ভুমিহীন ও ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর জীবন জীবিকার সুরক্ষার তাগিদে মতবিনিময় সভা অনুষ্ঠিত কক্সবাজার-২ থেকে ইসলামী ঐক্যজোটের মনোনয়ন পাচ্ছেন সাংবাদিক নেতা মাওলানা ইউনুস মহেশখালীতে তুচ্ছ ঘটনায় নিহত ১, নগদ টাকাসহ ৩০ লক্ষ টাকার মালামাল লুটের অভিযোগ 

গ্রামের রাজনীতি ও পরিবর্তন: মানিক খাঁন

  • আপডেটের সময় : রবিবার, অক্টোবর ৪, ২০২০
  • 659 ভিউ

দেশের মাটির টানে নিজের অবস্থান থেকে অবধি পর্যন্ত রাজনৈতিক মাঠ এখনো বিরাজমান রয়েছে। তারমধ্যে রাজনৈতিক মাঠ অঞ্চল বেদে ভিন্নতা রয়েছে যার ধরুন আঞ্চলিকতায় আমরা গ্রাম রাজনীতি (ভিলেজ পলিটিক্স) এর সাথে জড়িত।

এখানে একটা বিষয় লক্ষ্য করলে দেখতে পাওয়া যায় এখানে নেতৃত্ব দিয়ে থাকে উচ্চ মহল বা সমাজের নিম্ন মহল।লোকে লোকে এমনও বলে সমাজে নেতৃত্ব দেয় অসচেতন মাতব্বররা,তারা কিছু বোঝে না নিজের আধিপত্য বিস্তার করার জন্য টাকা কে পুঁজি করে বাজারে বা সমাজে তাদের উষ্ণতা বজায় রাখে। মিষ্টি মিষ্টি কথা বলে সুর সুর গীত গেয়ে নিজের স্বার্থ কুড়াতে ব্যস্ত থাকে। এখানে চলে শাসনের নামে অমানবিক নির্যাতন,উন্নয়নের নামে লুটপাটের মহা রঙ্গ মঞ্চ।

বিশেষ করে গ্রাম রাজনীতি দিন দুপুরে সত্য কে মিথ্যার আড়ালে চাপিয়ে দেয়, কথায় আছে শক্তের ভক্ত নরমের জম এই কথা গ্রামে মিলে যায়। সর্বোপুরি শিক্ষিত হোক বা অশিক্ষিত হোক গ্রামের রাজনীতির নেপথ্যে সমাজের কিছু মুখোশ পরিহিত দুষ্ট লোকদের হাতে বন্দী। তারা সমাজের উঁচু উঁচু মাথার সাথে সমন্বয় করে তীল কে তাল বানিয়ে দেওয়ার চেষ্টায় ন্যস্ত থাকে। সমাজের সুশিক্ষিত তথা সুনাগরিক মধ্যবিত্ত ভদ্ররা প্রতিবাদের আঙুল তুললে কোন এক বিচ্ছিন্ন রটনায় ফাঁসিয়ে দেওয়া হয় ফলে তারা-ও আজ নিরবতার ভূমিকায় অবতীর্ণ হয়ে আছে। কিন্তু না এভাবে একটা সুশৃঙ্খল সমাজ ব্যবস্থা হতে পারে না যতো অপরাধ, লুটপাট, মিষ্টি মিষ্টি কথা, বক্তৃতার বড় বড় কথা জবাবদিহিতায় থাকা লাগবে এবং সুন্দর এক সুশৃঙ্খল সমাজ বিবর্তনে জনসাধরণ এর ভূমিকা প্রয়োজনীয়তা আছে।

নিরবতা কখনো জাতির কল্যাণ বয়ে আনে না কেননা বর্তমানে অনিয়ম যেন এই সমাজে নিয়ম হয়ে দাঁড়িয়েছে, জনগণ সহ্য করতে শিখে গেছে, ইতিহাস বিজ্ঞান বলে ততক্ষণ নিজেকেই দাসত্ব মনে হবে যতক্ষণ নিজেকে দাসত্ব মনে করবে-তাহলে এই সমাজ এই অনিয়ম পরিবর্তন করা যাবে না কেননা এক্ষেত্রে সহ্য করা শিখে গেলে তা নিশ্চিত পরিবর্তন করা যাবে না-জাগো জাগো সবাইকে মুখ খুলতে হবে,প্রতিবাদের দুটো’ হাত উপরে তুলে জাগ্রত বিবেক দিয়ে সংশোধনী স্লোগান দিয়ে সমাজ কে পরিবর্তন করতে হবে -পরিবর্তন করার এখনই উপযুক্ত সময় বলে মনে করি।

একটা জনগোষ্ঠীর ঐক্যতা সমাজ বা গ্রামের পরিবর্তন বয়ে আনতে পারে, পরিবর্তনে জনসাধারণের ভূমিকা পালন করতে হবে।

– মানিক খাঁন
শিক্ষার্থী – ওমরগণি এম ই এস কলেজ চট্টগ্রাম।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Comments are closed.

এই বিভাগের আরো খবর
© সমস্ত অধিকার সংরক্ষিত © 2022 dwipnews24.net
Desing & Developed BY ThemeNeed.com
error: Content is protected !!