1. dwipnews24.info@gmail.com : Dwip News 24 :
  2. editor@dwipnews24.com : Newsroom :
ভূমিধসের প্রস্তুতি ও কোভিড- ১৯ পরিস্থিতিতে করণীয় কি? | দ্বীপ নিউজ
April 23, 2024, 6:30 am
শিরোনাম :
মাতারবাড়ীতে পূর্ব শত্রুতার জেরে রাতের আধাঁরে হামলা ও লুটপাট, আহত একাধিক মাতারবাড়িতে গৃহবধূর রহস্যজনক মৃত্যু, পরিবারের দাবী হত্যা মহাকাশ গবেষণায় মহেশখালীর ১১ শিশু-কিশোরের সফলতা মাতারবাড়ি প্রকল্পের ভিতরে সাংবাদিক রকিয়তকে আটকে রেখে মারধর ও হুমকির প্রতিবাদে মানববন্ধন মাতারবাড়ীতে সাংবাদিকদের হাত-পা কেটে সাগরে ভাসিয়ে দেওয়ার হুমকি কক্সবাজার পল্লী বিদ্যুৎ সমিতির নব-নির্বাচিত চেয়ারম্যান রাজাকে বিভিন্ন মহলে অভিনন্দন কক্সবাজার জেলা থেকে বিভাগীয় পর্যায়ে জয়িতা সম্মাননা পেলেন শাহরিন জাহান মহেশখালীতে ভুমিহীন ও ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর জীবন জীবিকার সুরক্ষার তাগিদে মতবিনিময় সভা অনুষ্ঠিত কক্সবাজার-২ থেকে ইসলামী ঐক্যজোটের মনোনয়ন পাচ্ছেন সাংবাদিক নেতা মাওলানা ইউনুস মহেশখালীতে তুচ্ছ ঘটনায় নিহত ১, নগদ টাকাসহ ৩০ লক্ষ টাকার মালামাল লুটের অভিযোগ 

ভূমিধসের প্রস্তুতি ও কোভিড- ১৯ পরিস্থিতিতে করণীয় কি?

  • আপডেটের সময় : সোমবার, জুন ২১, ২০২১
  • 329 ভিউ

অনলাইন ডেস্ক:

– আবহাওয়ার খোঁজখবর রাখুন, অতিবৃষ্টির আগাম খবর পেলে সময় থাকতেই নিরাপদ স্থানে আশ্রয় নিন।
– সেবা প্রদানকারী বিভিন্ন সংস্থা, যেমন: ফায়ার সার্ভিস, পুলিশ, সিটি কর্পোরেশন, হাসপাতাল, জেলা ও উপজেলা প্রশাসন, ওয়ার্ড কাউন্সিলর বা ইউনিয়ন পরিষদ ইত্যাদি ফোন নম্বর সংগ্রহ করে হাতের কাছে রাখুন।
– নিজে নিরাপদ স্থানে থাকুন এবং অন্যকে নিরাপদ স্থানে পৌছাতে সহায়তা করুন। শিশু, কিশোরী, বৃদ্ধ, গর্ভবতী মা ও প্রতিবন্ধী ব্যক্তিদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়ার প্রতি বিশেষভাবে লক্ষ রাখুন এবং আশ্রয়কেন্দ্রে তাদের বিশেষ যত্ন নিন।
– নিরাপদ আশ্রয়কেন্দ্রে যাওয়ার সময় মূল্যবান দলিলপত্র, টাকা-পয়সা, জাতীয় পরিচয়পত্র প্রভৃতি সঙ্গে রাখুন।
– পাহাড় ধসের ঘটনা ঘটার সঙ্গে সঙ্গে স্থানীয় পর্যায়ে উদ্ধার কাজ শুরু করুন এবং যত তাড়াতাড়ি সম্ভব সাহায্যের জন্য সেবা প্রদানকারী প্রতিষ্ঠান, যেমন: ফায়ার সার্ভিস, পুলিশ, রেড ক্রিসেন্টের সাথে যোগাযোগ করুন।
– ভূমিধসে আহতদের চিকিৎসার জন্য যত দ্রুত সম্ভব নিকটবর্তী হাসপাতালে নিয়ে যান।

কোভিড- ১৯ পরিস্থিতিতে আশ্রয়কেন্দ্র/নিরাপদ স্থানে করণীয়

– আশ্রয়কেন্দ্রে সবসময় মাস্ক পরে থাকুন। ঘন ঘন সাবান ও পানি দিয়ে ২০ সেকেন্ড ধরে ভালোভাবে হাত ধুয়ে নিন। একে অপরের থেকে ৩ ফুট শারীরিক দুরত্ব বজায় রাখুন।
– হাঁচি-কাশির সময়ে টিস্যু বা কাপড় দিয়ে অথবা বাহুর ভাঁজে নাক-মুখ ঢেকে নিন। ব্যবহৃত টিস্যু ঢাকনাযুক্ত ময়লার পাত্রে ফেলুন ও হাত পরিষ্কার করুন।
– আশ্রয়কেন্দ্র/নিরাপদ স্থানে কারো জ্বর, সর্দি, কাশি ও গলাব্যাথা দেখা দিলে সাথে সাথেই স্বেচ্ছাসেবক, স্থানীয় প্রশাসন বা স্বাস্থ্যকেন্দ্রের সাথে যোগাযোগ করে পরামর্শ নিন এবং অবিলম্বে তাকে আলাদা রাখার ব্যবস্থা করুন। পরবর্তীতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পরামর্শ অনুযায়ী পদক্ষেপ নিন।
– আশ্রয়কেন্দ্র্রে/নিরাপদ স্থানে প্রতিবার ল্যাট্রিন ব্যবহারের আগে জীবানুনাশক দিয়ে ভালোভাবে পরিষ্কার করুন। ১ লিটার পানিতে ২ চা চামচ ব্লিচিং পাউডার মিশিয়ে জীবানুনাশক তৈরি করে সংরক্ষণ করুন, যাতে প্রতিবার ল্যাট্রিন ব্যবহারের পর সেটি দিয়ে পরিষ্কার করতে পারেন।
– আশ্রয়কেন্দ্র/নিরাপদ স্থানে প্রতিবার ল্যাট্রিন ব্যবহারের পর সাবান ও পানি দিয়ে ২০ সেকেন্ড ধরে ভালোভাবে হাত ধুয়ে নিন।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Comments are closed.

এই বিভাগের আরো খবর
© সমস্ত অধিকার সংরক্ষিত © 2022 dwipnews24.net
Desing & Developed BY ThemeNeed.com
error: Content is protected !!