1. dwipnews24.info@gmail.com : Dwip News 24 :
  2. editor@dwipnews24.com : Newsroom :
সাংবাদিকরা যখন লাঞ্চনীয়, বঞ্চনীয়: ফুয়াদ মোহাম্মদ সবুজ | দ্বীপ নিউজ
April 20, 2024, 8:59 am
শিরোনাম :
মাতারবাড়ীতে পূর্ব শত্রুতার জেরে রাতের আধাঁরে হামলা ও লুটপাট, আহত একাধিক মাতারবাড়িতে গৃহবধূর রহস্যজনক মৃত্যু, পরিবারের দাবী হত্যা মহাকাশ গবেষণায় মহেশখালীর ১১ শিশু-কিশোরের সফলতা মাতারবাড়ি প্রকল্পের ভিতরে সাংবাদিক রকিয়তকে আটকে রেখে মারধর ও হুমকির প্রতিবাদে মানববন্ধন মাতারবাড়ীতে সাংবাদিকদের হাত-পা কেটে সাগরে ভাসিয়ে দেওয়ার হুমকি কক্সবাজার পল্লী বিদ্যুৎ সমিতির নব-নির্বাচিত চেয়ারম্যান রাজাকে বিভিন্ন মহলে অভিনন্দন কক্সবাজার জেলা থেকে বিভাগীয় পর্যায়ে জয়িতা সম্মাননা পেলেন শাহরিন জাহান মহেশখালীতে ভুমিহীন ও ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর জীবন জীবিকার সুরক্ষার তাগিদে মতবিনিময় সভা অনুষ্ঠিত কক্সবাজার-২ থেকে ইসলামী ঐক্যজোটের মনোনয়ন পাচ্ছেন সাংবাদিক নেতা মাওলানা ইউনুস মহেশখালীতে তুচ্ছ ঘটনায় নিহত ১, নগদ টাকাসহ ৩০ লক্ষ টাকার মালামাল লুটের অভিযোগ 

সাংবাদিকরা যখন লাঞ্চনীয়, বঞ্চনীয়: ফুয়াদ মোহাম্মদ সবুজ

  • আপডেটের সময় : রবিবার, জানুয়ারি ১৭, ২০২১
  • 312 ভিউ

সম্পাদকীয়:

আমি কোন মহাপুরুষ নয় যে আত্বজীবনী লিখবো, যশস্বী বা কৃতি পুরুষের মত স্মৃতি কথা লিখার অধিকার আমার নেই, তবুও জীবন পথ চলতে চলতে অনেক কিছু দেখেছি, অনেক কিছু শিখেছি, আবার অনেক কিছু উপলদ্ধিও করেছি, ছোটবেলায় ষোলশহর রেল ষ্টেশনের আশেপাশে পেটমোটা কনস্টেবলকে দেখেই ঘাবড়ে যেতাম কৈশোর বেলা পেরিয়ে যৌবনে পা দিতে না দিতেই খবরেরকাগজে রিপোর্টার হলাম, আজ তারই পরিপ্রেক্ষিতে এই লেখার প্রয়াস, লিখবো নি-স্বার্থভাবে বিবেকের তাড়নায় রাষ্ট্রের স্বার্থে নিজেদের ক্ষয় করার গল্প।

সাংবাদিকতা পেশাকে রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ পেশা বলা হয়ে থাকে, আর সাংবাদিকদের সমাজের দর্পন বলা হয়, কিন্তু একবারও কি ভেবে দেখেছেন আদৌ আমরা সেই চতুর্থ স্তম্ভের সরকার প্রদত্ত স্বীকৃতি পাওয়া যোগ্যতা রাখি কিনা? গনমাধ্যমকর্মীদের কার্যপনালী গুলো কি একবারও গভীরভাবে পর্যালোচনা করে দেখেছেন? দেখেননি, দেখার প্রয়োজনও করেন না কেউ।

কিন্তু একটু ভেবে দেখুন তো অগ্নিকাণ্ডের মত ভয়াবহ ঘটনা থেকে যখন সবাই নিজেকে সুরক্ষা করার জন্য ১০০ ফিট দুরে সরে যায় তখন সংবাদকর্মীরা দাউদাউ করে জ্বলা আগুনের দিকে নিজেকে ঠেলে দেই আর উত্তপ্ত আগুনের পাশে দাড়িয়ে লাইভ করে, বন্দুকযুদ্ধ, মারামারি হানাহানি, অথবা হরতালের মত ঘটনায় গুলাগুলি কিংবা বোমা হামলায় বিস্ফোরণের ভয়ে যখন সবাই নিজেকে সুরক্ষা করার জন্য নিরাপদ স্থানে আশ্রয় নেই তখন সংবাদকর্মীরা জীবনের ঝুঁকি নিয়ে সেই গুলাগুলি অথবা বোমা বিস্ফোরনের মাঝখানে দাড়িয়ে ফটোস্যুট কিংবা লাইভ করতে ব্যস্ত, রাষ্ট্রীয় ব্যক্তিবর্গের মৃত্যুর জানাযায় যখন সবাই সারিবদ্ধ হয়ে নামাজের প্রস্তুতি নেই তখন সংবাদকর্মীরা সেই দৃশ্য সবাইকে দেখানোর জন্য লাইভ করতে ব্যস্ত, কালবৈশাখী ঝড় কিংবা মোরা, ফনির মত ভয়াবহ ঘুর্নিঝড়ের সময় যখন ১২০ কি.মি বেগে ধমকা হওয়া ছুঁড়ে তখন এই ছ্যাঁচোড় সাংবাদিকরা রেকর্ড পরিমাম বৃষ্টিতে ভিজে ভিজে বলে সর্বশেষ খবর জানাতে আমি এই মুহুর্তে দাড়িয়ে আছি মোংলা পায়রা বন্দরে, কিসের জন্য এতকিছু করা? কিসের বিনিময়ে উত্তপ্ত আগুনের পাশে দাড়িয়ে লাইভ কিংবা গুলাগুলি, মারামারি, হানাহানি, অথবা বোমা বিস্ফোরনের মাঝে গিয়ে ফটোস্যুট করা? কিছুই পায়না বললে পুরোটায় মিত্যে হবে, কারন আমরা গনমাধ্যমকর্মী বা সংবাদকর্মীরা সবকিছুর বিনিময়ে নির্যাতন, নিপীড়ন, লাঞ্চনা, বঞ্চনা কি কম পেয়ে থাকি? তাহলে অনর্থক মিত্যে বলবো কেন!

আমি একজন ক্ষুদ্র গনমাধ্যমকর্মী হয়ে খুবই বিস্মিত হয়, আমরা সংবাদকর্মীরা যখন নিজের জীবন বাজি রেখে উপরোল্লিখিত কার্যপনালীগুলো সম্পন্ন করি তার বিনিময় হিসেবে লাঞ্চনা বঞ্চনা, নির্যাতন, নিপীড়ন ছাড়া আর কি বা পায়? আজ বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম কিংবা বাংলাদেশ তৃনমূল সাংবাদিক কল্যান সোসাইটি অথবা অনলাইন প্রেস ইউনিটির মত সাংবাদিক সংগঠনগুলো ১৮ দপা যৌক্তিক দাবি নিয়ে আওয়াজ তুলতে তুলতে গলা ফাটিয়ে ফেলছে তবুও যে রাষ্ট্রের স্বার্থে এতকিছু করা সেই রাষ্ট্র ঘুমের ধ্যান করে আছে, যেন কিছুই শুনছেনা তারা।

জানিনা আজকের এই লেখাটি মাদার অফ হিউমিনিটি বিশ্ব মানবতাময়ী নেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পর্যন্ত পৌছাবে কিনা, যদি পৌছাই তাহলে প্রিয় নেত্রী আপনাকে বিশ্বের ২য় উন্নয়নশীল দেশের সালাম জানিয়ে বলতে চাই দয়াকরে আমাদের ১৮দপা যৌক্তিত দাবিগুলো মেনে নিয়ে দেশের চতুর্থ স্তম্ভ পেশা সাংবাদিকতাকে রাষ্ট্রীয় স্বীকৃতি দিন।

ফুয়াদ মোহাম্মদ সবুজ।
সাংগঠনিক সম্পাদক
অনলাইন প্রেস ইউনিটি চট্টগ্রাম মহানগর।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Comments are closed.

এই বিভাগের আরো খবর
© সমস্ত অধিকার সংরক্ষিত © 2022 dwipnews24.net
Desing & Developed BY ThemeNeed.com
error: Content is protected !!