1. dwipnews24.info@gmail.com : Dwip News 24 :
  2. editor@dwipnews24.com : Newsroom :
২১ জুন বছরের প্রথম সূর্যগ্রহণ, আকাশে দেখা যাবে ‘রিং অফ ফায়ার’ | দ্বীপ নিউজ
April 20, 2024, 1:40 am
শিরোনাম :
মাতারবাড়ীতে পূর্ব শত্রুতার জেরে রাতের আধাঁরে হামলা ও লুটপাট, আহত একাধিক মাতারবাড়িতে গৃহবধূর রহস্যজনক মৃত্যু, পরিবারের দাবী হত্যা মহাকাশ গবেষণায় মহেশখালীর ১১ শিশু-কিশোরের সফলতা মাতারবাড়ি প্রকল্পের ভিতরে সাংবাদিক রকিয়তকে আটকে রেখে মারধর ও হুমকির প্রতিবাদে মানববন্ধন মাতারবাড়ীতে সাংবাদিকদের হাত-পা কেটে সাগরে ভাসিয়ে দেওয়ার হুমকি কক্সবাজার পল্লী বিদ্যুৎ সমিতির নব-নির্বাচিত চেয়ারম্যান রাজাকে বিভিন্ন মহলে অভিনন্দন কক্সবাজার জেলা থেকে বিভাগীয় পর্যায়ে জয়িতা সম্মাননা পেলেন শাহরিন জাহান মহেশখালীতে ভুমিহীন ও ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর জীবন জীবিকার সুরক্ষার তাগিদে মতবিনিময় সভা অনুষ্ঠিত কক্সবাজার-২ থেকে ইসলামী ঐক্যজোটের মনোনয়ন পাচ্ছেন সাংবাদিক নেতা মাওলানা ইউনুস মহেশখালীতে তুচ্ছ ঘটনায় নিহত ১, নগদ টাকাসহ ৩০ লক্ষ টাকার মালামাল লুটের অভিযোগ 

২১ জুন বছরের প্রথম সূর্যগ্রহণ, আকাশে দেখা যাবে ‘রিং অফ ফায়ার’

  • আপডেটের সময় : শুক্রবার, জুন ১২, ২০২০
  • 393 ভিউ

এই বছরে ইতিমধ্যেই দু’বার চন্দ্রগ্রহণ দেখেছে দেশবাসী। এবার ২১ জুন দেখা যাবে বছরের প্রথম সূর্যগ্রহণ। তাও পূর্ণগ্রাস বা খণ্ডগ্রাস নয়, বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে। আকাশেই তৈরি হবে রিং অফ ফায়ার।

গ্রহণের সময় আকাশে যখন আগুনের চাকা দেখা যায় তখন তাকে বলে বলয়গ্রাস সূর্যগ্রহণ। অর্থাত্‍ এই গ্রহণে চাঁদের ছায়া সূর্যের ওপর এমন ভাবে পড়ে, যা সূর্যকে পুরোপুরি ডেকে দেয় না। তখন সূর্যের চারপাশের আলোর বলয় দেখা যায়। এটি রিং অফ ফায়ার নামে পরিচিত। এর আগে ২০১৯-এর ২৬ ডিসেম্বর শেষ বলয়গ্রাস সূর্যগ্রহণ হয়েছিল।

বলয়গ্রাস গ্রহণে চাঁদ পৃথিবী থেকে এর দূরতম বিন্দুর কাছাকাছি অবস্থান করে। এই সময় চাঁদ, পৃথিবী ও সূর্য প্রায় সরলরেখায় অবস্থান করে।

এই সূর্যগ্রহণ মানুষকে খালি চোখে দেখতে নিষেধ করেছেন নাসার বিজ্ঞানীরা।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Comments are closed.

এই বিভাগের আরো খবর
© সমস্ত অধিকার সংরক্ষিত © 2022 dwipnews24.net
Desing & Developed BY ThemeNeed.com
error: Content is protected !!