1. dwipnews24.info@gmail.com : Dwip News 24 :
  2. editor@dwipnews24.com : Newsroom :
আটককৃত ৭০০ কেজি কাঁকড়া হয়ে গেল ৩০ কেজি! ঘুষ না পেয় মহেশখালী বনবিভাগের লুকোচুরি ! | দ্বীপ নিউজ
May 6, 2024, 9:15 am
শিরোনাম :
সাংবাদিক কায়ছারের বিরুদ্ধে মিথ্যা তথ্য প্রচার; উপজেলা প্রেসক্লাবের তীব্র নিন্দা ও প্রতিবাদ মাতারবাড়ীতে পূর্ব শত্রুতার জেরে রাতের আধাঁরে হামলা ও লুটপাট, আহত একাধিক মাতারবাড়িতে গৃহবধূর রহস্যজনক মৃত্যু, পরিবারের দাবী হত্যা মহাকাশ গবেষণায় মহেশখালীর ১১ শিশু-কিশোরের সফলতা মাতারবাড়ি প্রকল্পের ভিতরে সাংবাদিক রকিয়তকে আটকে রেখে মারধর ও হুমকির প্রতিবাদে মানববন্ধন মাতারবাড়ীতে সাংবাদিকদের হাত-পা কেটে সাগরে ভাসিয়ে দেওয়ার হুমকি কক্সবাজার পল্লী বিদ্যুৎ সমিতির নব-নির্বাচিত চেয়ারম্যান রাজাকে বিভিন্ন মহলে অভিনন্দন কক্সবাজার জেলা থেকে বিভাগীয় পর্যায়ে জয়িতা সম্মাননা পেলেন শাহরিন জাহান মহেশখালীতে ভুমিহীন ও ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর জীবন জীবিকার সুরক্ষার তাগিদে মতবিনিময় সভা অনুষ্ঠিত কক্সবাজার-২ থেকে ইসলামী ঐক্যজোটের মনোনয়ন পাচ্ছেন সাংবাদিক নেতা মাওলানা ইউনুস

আটককৃত ৭০০ কেজি কাঁকড়া হয়ে গেল ৩০ কেজি! ঘুষ না পেয় মহেশখালী বনবিভাগের লুকোচুরি !

  • আপডেটের সময় : মঙ্গলবার, ডিসেম্বর ২৮, ২০২১
  • 312 ভিউ

আ ন ম হাসান, মহেশখালী

মহেশখালীতে রপ্তানির উদ্দেশ্য বাজারজাত করতঃ ১১ঝুঁড়ি কাঁকড়া আটকিয়ে মামলা করেছে বন-বিভাগ। ২৮ ডিসেম্বর মঙ্গলবার বন আইনে মামলা করা হয়। বিষয়টি নিশ্চিত করেন গোরকঘাটা রেঞ্জ কর্মকর্তা আনিসুর রহমান।
তিনি জানান, ১১ঝুঁড়ি কাঁকড়াসহ একটি গাড়ি আটকানো হয়েছে , সেখানে ৩০ কেজির মত কাঁকড়া রয়েছে বলে জানান তিনি । এই ৩০ কেজি কাঁকড়া জব্দ দেখিয়ে অজ্ঞাত কয়েকজনের নামে সংশ্লিষ্ট আইনে মামলা করা হয়েছে ।
সূত্রে জানা যায়, বড় মহেশখালী কাঁকড়া সমিতির ৮ জন ক্ষুদ্র কাঁকড়া ব্যবসায়ী রপ্তানির উদ্দেশ্যে ছোট পিক-আপ করে ঢাকার উত্তরায় ১১ ঝুঁড়িতে প্রায় ৭০০ কেজি কাঁকড়া নিয়ে যাচ্ছিল । ২৭ ডিসেম্বর সন্ধ্যা ৬ টার দিকে গোরকঘাটা রেঞ্জের একটি টিম উপজেলার কালারমার ছড়ার ইউনুছখালীতে কাঁকড়াসহ গাড়িটি আটক করে শাপলাপুর বন বিটে নিয়ে যায়।
কাঁকড়া ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা যায়, বড় মহেশখালী কাঁকড়া সমিতির কালা চানের ১ঝুঁড়ি, আজিজের ১ঝুঁড়ি,ছোটনের ১ঝুঁড়ি, সালামত উল্লাহর ১ঝুঁড়ি, রবির ২ ঝুঁড়ি, সুকুমার ২ ঝুঁড়ি,বাহাদুর ১ ঝুঁড়ি ও ফারুকের ২ ঝুঁড়ি কাঁকড়া ছিল। প্রতি ঝুঁড়িতে প্রায় ৭০-৮০ কেজি করে প্রায় ৬৫০ কেজি কাঁকড়া ছিল যার আনুমানিক মূল্য ৫ লাখ টাকা। এভাবেই ক্ষতিগ্রস্ত হওয়ায় কান্নায় ভেঙে পড়েন ব্যবসায়ী ছোটন, আজিজ ও সালামত। তারা জানান বিভিন্ন সময় উদ্যোক্তা হওয়ার জন্য বিভিন্ন দপ্তর ও সংস্থা থেকে উৎসাহ দিলেও মহেশখালীর রেঞ্জ কর্মকর্তারা আমাদের কাঁকড়া আটক করে নিয়ে যায় শাপলাপুরে । সেখানে আমাদের কাঁকড়া গুলো গোপনে বিক্রি করে দেওয়া হয় বলেও জানান । বড় মহেশখালী কাঁকড়া সমিতির সভাপতি কালা চান বলেন, আমরা কাঁকড়া সমিতির পক্ষ থেকে প্রতি ৬ মাসে ৭০-৮০ হাজার টাকা করে বন বিভাগকে দিই । এবার করোনাকালে ব্যবসায় ক্ষতিগ্রস্ত হওয়ায় বন বিভাগকে টাকা দিতে পারিনি বলে কাঁকড়াসহ গাড়ি আটকিয়ে নিয়ে গেছে । কাঁকড়া গুলো তাদের নিজস্ব প্রজেক্টে চাষ করে রপ্তানি করা হচ্ছে বলেও জানান তারা । চট্টগ্রাম উপকূলীয় বিভাগীয় বন কর্মকর্তা আব্দুর রহমান জানান, অনুমোদন ছাড়া বন থেকে কাঁকড়া ধরা নিষেধ । যদিও রপ্তানির উদ্দেশ্যে কাঁকড়া নিয়ে গেলে বন বিভাগ থেকে অনুমোদন নিতে হয় । এছাড়াও জব্দের চেয়ে কাঁকড়ার পরিমাণ বেশি হলে তা অনুসন্ধান করা হবে এবং যে কাঁকড়া গুলো জব্দ করা হয়েছে সেখানে জীবিত গুলো বনে অবমুক্ত করা হবে ।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Comments are closed.

এই বিভাগের আরো খবর
© সমস্ত অধিকার সংরক্ষিত © 2022 dwipnews24.net
Desing & Developed BY ThemeNeed.com
error: Content is protected !!