1. dwipnews24.info@gmail.com : Dwip News 24 :
  2. editor@dwipnews24.com : Newsroom :
উন্নয়নের জোয়ারে মৃত্যুর পথে কোহেলিয়া নদী ! | দ্বীপ নিউজ
May 5, 2024, 10:28 am
শিরোনাম :
সাংবাদিক কায়ছারের বিরুদ্ধে মিথ্যা তথ্য প্রচার; উপজেলা প্রেসক্লাবের তীব্র নিন্দা ও প্রতিবাদ মাতারবাড়ীতে পূর্ব শত্রুতার জেরে রাতের আধাঁরে হামলা ও লুটপাট, আহত একাধিক মাতারবাড়িতে গৃহবধূর রহস্যজনক মৃত্যু, পরিবারের দাবী হত্যা মহাকাশ গবেষণায় মহেশখালীর ১১ শিশু-কিশোরের সফলতা মাতারবাড়ি প্রকল্পের ভিতরে সাংবাদিক রকিয়তকে আটকে রেখে মারধর ও হুমকির প্রতিবাদে মানববন্ধন মাতারবাড়ীতে সাংবাদিকদের হাত-পা কেটে সাগরে ভাসিয়ে দেওয়ার হুমকি কক্সবাজার পল্লী বিদ্যুৎ সমিতির নব-নির্বাচিত চেয়ারম্যান রাজাকে বিভিন্ন মহলে অভিনন্দন কক্সবাজার জেলা থেকে বিভাগীয় পর্যায়ে জয়িতা সম্মাননা পেলেন শাহরিন জাহান মহেশখালীতে ভুমিহীন ও ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর জীবন জীবিকার সুরক্ষার তাগিদে মতবিনিময় সভা অনুষ্ঠিত কক্সবাজার-২ থেকে ইসলামী ঐক্যজোটের মনোনয়ন পাচ্ছেন সাংবাদিক নেতা মাওলানা ইউনুস

উন্নয়নের জোয়ারে মৃত্যুর পথে কোহেলিয়া নদী !

  • আপডেটের সময় : বৃহস্পতিবার, জুন ১৭, ২০২১
  • 349 ভিউ

আ ন ম হাসান:

কোহেলিয়া নদীটি দিন দিন তার অস্তিত্ব হারাচ্ছে। চলমান মাতারবাড়িতে উন্নয়ন প্রকল্পের কাজের কারণে এই নদীর অস্তিত্ব হুমকির মুখে রয়েছে ৷

এক সময়ের জীবিত কোহেলিয়া নদীটি এখন মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে ৷ অথচ এই নদীর উপরই নির্ভরশীল একটি বৃহৎ জনগোষ্ঠী। নদীর অস্তিত্ব সংকটের পাশাপাশি সংকটে পড়েছে তার উপর নির্ভরশীল মানুষ গুলো। নদীর পাশাপাশি মানুষ গুলোর পেশাও মৃত্যুর দিকে অগ্রসর হচ্ছে। ইতিমধ্যে অনেকে পেশা বদলেছে। কেউ জীবিকার তাগিদে বাড়িঘর ছেড়েছে। কেউ কেউ আশায় বুক বেঁধে আছে একদিন না একদিন নদীটি বেঁচে উঠবে বলে। কোহেলিয়া নদী যেমন মানুষের জীবন জীবিকায় ভূমিকা রেখেছে, তারচেয়ে বেশি রেখেছে পরিবেশের ভারসাম্য রক্ষায়। তাই নদী বাঁচাতে প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছে এখানকার মানুষ।

সরজমিনে কোহেলিয়া নদী পরিদর্শনে দেখা যায়, নদীটি বর্তমানে মৃতপ্রায় অবস্থায় আছে। ভরাট হয়ে ইতিমধ্যে নদীর গতিপথ ও অবকাঠামো চরম সংকটে পড়েছে। ভাটার সময় শুকিয়ে গিয়ে নদী দিয়ে ট্রলার চলাচল বন্ধ হয়ে পড়ে।
নদীর পাশে বসবাসরত স্থানীয়রা জানিয়েছেন, কোহেলিয়া নদীটি বঙ্গোপসাগরে গিয়ে মিশেছে। সেই আদিকাল থেকেই পুরো মহেশখালীর বাণিজ্য ও পণ্য পরিবহনে নদীটির ভূমিকা অপরিসীম ৷ কয়েক বছর আগেও নদীটির ব্যাপক গভীরতা ছিল। ভাটার সময়ও বিনা বাঁধায় বোট চলাচল করতে পারত ৷ নদীতে মাছ ধরে জীবিকা নির্বাহ করতো প্রায় কয়েকশত পরিবার। আর অল্প সময়ের ব্যবধানে নদীটি তার ঐতিহ্য হারাতে বসেছে। এভাবে চলতে থাকলে মানচিত্র থেকে চিরতরে হারিয়ে যাবে এক সময়ের প্রাণচঞ্চল কোহেলিয়া নদী। আর সংকটে পড়বে পরিবেশ আর নদীর উপর নির্ভরশীল জনগোষ্ঠী গুলো।

খোঁজ নিয়ে জানা যায়, দেশের সর্ববৃহৎ কয়লা ভিত্তিক কয়লা বিদ্যুৎ কেন্দ্রের কাজ চলছে মহেশখালীর মাতারবাড়িতে। লবন চাষের নীচু জমি ভরাট করে এ নির্মাণ কাজ করা হচ্ছে। এই নির্মাণাধীন প্রকল্পের বর্জ্য ও পলিমাটি সরাসরি কোহেলিয়া নদীতে ফেলা হয়। যার কারণে নদীটি দিন দিন ভরাট হতে থাকে। এছাড়াও কোহেলিয়া নদী ঘেষে তৈরী করা হচ্ছে কয়লা বিদ্যুৎ কেন্দ্রে যাওয়ার প্রায় ১৪ কিলোমিটার রাস্তা। এসব কারণে নদী ভরাট হয়ে জ্যামিতিক হারে মৃত্যুর দিকে ধাবিত হচ্ছে। বর্তমানে নদীর অবস্থা এমন হয়ে দাড়িয়েছে যে, ভাটার সময় শুকিয়ে গিয়ে বোট চলাচল বন্ধ থাকে।

অপরদিকে নদীর চর দখল করে চিংড়ী ঘের ও বেশ কয়েকটি দোকান ঘর তৈরী করছে প্রভাবশালী মহল।

এদিকে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) মহেশখালী শাখার সভাপতি মুসাদ্দেক ফারুকী বলেন, নদী রক্ষায় আমরা ইতিমধ্যে বেশ কয়েকটি মানববন্ধন, প্রতিবাদ সভা সহ বিভিন্ন আন্দোলন করেছি। যার কারণে নদীর পাড় ঘেষে তৈরী করা সড়কের কাজ বন্ধ ছিল। সড়কটি কয়লা বিদ্যুৎ কেন্দ্রে যাওয়ার জন্য তৈরী করা হচ্ছে। কিন্তু তা অধিগ্রহণকৃত জমিতে না করে নদীর পাড়ে করা হচ্ছে। এতে নদী ভরাট হচ্ছে। পরিবেশ রক্ষায় আমাদের সংগঠনের কেন্দ্রীয় নেতাকর্মীদের পরামর্শে প্রতিবাদ করা হবে।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Comments are closed.

এই বিভাগের আরো খবর
© সমস্ত অধিকার সংরক্ষিত © 2022 dwipnews24.net
Desing & Developed BY ThemeNeed.com
error: Content is protected !!