1. dwipnews24.info@gmail.com : Dwip News 24 :
  2. editor@dwipnews24.com : Newsroom :
করোনা রোগীদের মল থেকে ছড়ায় করোনা ভাইরাস:-চীন | দ্বীপ নিউজ
May 13, 2024, 12:23 am
শিরোনাম :
গ্লোরিয়াস ওমেন এন্টারপ্রেনার অব বাংলাদেশ এর পূর্নাঙ্গ কমিটি গঠিত, শাহরিন পরিচালক ও জেরিন সম্পাদক নির্বাচিত সাংবাদিক কায়ছারের বিরুদ্ধে মিথ্যা তথ্য প্রচার; উপজেলা প্রেসক্লাবের তীব্র নিন্দা ও প্রতিবাদ মাতারবাড়ীতে পূর্ব শত্রুতার জেরে রাতের আধাঁরে হামলা ও লুটপাট, আহত একাধিক মাতারবাড়িতে গৃহবধূর রহস্যজনক মৃত্যু, পরিবারের দাবী হত্যা মহাকাশ গবেষণায় মহেশখালীর ১১ শিশু-কিশোরের সফলতা মাতারবাড়ি প্রকল্পের ভিতরে সাংবাদিক রকিয়তকে আটকে রেখে মারধর ও হুমকির প্রতিবাদে মানববন্ধন মাতারবাড়ীতে সাংবাদিকদের হাত-পা কেটে সাগরে ভাসিয়ে দেওয়ার হুমকি কক্সবাজার পল্লী বিদ্যুৎ সমিতির নব-নির্বাচিত চেয়ারম্যান রাজাকে বিভিন্ন মহলে অভিনন্দন কক্সবাজার জেলা থেকে বিভাগীয় পর্যায়ে জয়িতা সম্মাননা পেলেন শাহরিন জাহান মহেশখালীতে ভুমিহীন ও ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর জীবন জীবিকার সুরক্ষার তাগিদে মতবিনিময় সভা অনুষ্ঠিত

করোনা রোগীদের মল থেকে ছড়ায় করোনা ভাইরাস:-চীন

  • আপডেটের সময় : মঙ্গলবার, মে ২৬, ২০২০
  • 286 ভিউ

নিউজ ডেস্ক:-

করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন এমন রোগীদের মল পরীক্ষা করে তাতে জীবন্ত করোনা ভাইরাসের উপস্থিতি শনাক্ত করেছেন চীনা গবেষকরা। এতে আতঙ্ক ছড়িয়ে পড়েছে যে, এই ভাইরাস শুধু হাঁচি, কাশির মাধ্যমেই ছড়ায় না। তা মলমূত্রের মাধ্যমে, পায়ুপথেও ছড়াতে পারে। প্রায় এক ডজন রোগীর মল’কে নমুনা হিসেবে নিয়ে পরীক্ষা করেছেন চীনের গবেষকরা। কোনো কোনো ক্ষেত্রে শ^াস প্রশ^াসের মাধ্যমে যতটুকু করোনা ভাইরাস ছড়ায় মলের নমুনায় তার চেয়ে বেশি ভাইরাস পাওয়া গেছে। এই গবেষণা করেছে গুয়াংঝৌ মেডিকেল ইউনিভার্সিটির একটি টিম। এই গবেষণা প্রকাশিত হয়েছে ইমার্জিং ইনফেকশাস ডিজিজেস-এ। এতে বলা হয়েছে, এ বছরের শুরুতে ৭৮ বছর বয়সী একজন পুরুষের করোনা ভাইরাস পজেটিভ ধরা পড়ে।

তাকে গুয়াংঝৌ-এর একটি হাসপাতালে ভর্তি করা হয়। ১৭ই জানুয়ারি তার কাশি, অনিয়মিত জ¦র পরীক্ষা ও বুকের সিটি স্ক্যান করা হয়। এর ৫ দিন পরে ২২ শে জানুয়ারি ওই ব্যক্তির অবস্থার আরো অবনতি হওয়ায় তাকে ভেন্টিলেটরে রাখা হয়। ২৭ জানুয়ারি থেকে ৭ই ফেব্রুয়ারির মধ্যে ওই ব্যক্তির মলের চারটি নমুনা সংগ্রহ করা হয়। তা পরীক্ষা করে তাতে করোনা ভাইরাসের আরএনএ (রাইবোনিউক্লিক এসিড) শনাক্ত করা হয়। ২০ শে ফেব্রুয়ারি মারা যান তিনি। গবেষকরা পরীক্ষা চালিয়ে যান। ট্রান্সমিশন ইলেক্ট্রন মাইক্রোস্কোপ ব্যবহার করে তারা কালচার পরীক্ষা করেন। তাতে কোভিড-১৯ এর প্রোটিনের পর্যাপ্ত গোলাকার পাটিকেল দেখতে পান।
চলতে থাকে পরীক্ষা। এবার তারা আরো ২৭ জন রোগীর মল নমুনা হিসেবে সংগ্রহ করেন। এর মধ্যে ১১ জনের মলে আরএনএ’র উপস্থিতি পাওয়া যায়। গবেষকরা দু’জন রোগীর মলে জীবন্ত ভাইরাস শনাক্ত করেন। এরপরেই তারা বলেছেন, কোভিড-১৯ মলের মাধ্যমেও ছড়াতে পারে বলে এই পরীক্ষা ইঙ্গিত দিচ্ছে। উপরন্তু করোনার লক্ষণ দেখা দেয়ার ১৭ থেকে ২৮ দিন পরে যেসব রোগীর নমুনা সংগ্রহ করা হয়েছে শ^াস প্রশ^াসের চেয়ে তাদের মলে বেশি পরিমাণ করোনা ভাইরাসের ডিএনএর উপস্থিতি দেখতে পান তারা। তবে ২৮ দিন পরে যাদের নমুনা সংগ্রহ করা হয়েছে তাদের মলে জীবন্ত করোনা ভাইরাস শনাক্ত করতে পারেন নি গবেষকরা। তবে তারা তাতে আরএনএর উপস্থিতি দেখতে পেয়েছেন। তবে এটা সংক্রামক নয়। এর ফলে গবেষকরা বলছেন, এই ভাইরাস সার্স ভাইরাসের মতোই মলের মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Comments are closed.

এই বিভাগের আরো খবর
© সমস্ত অধিকার সংরক্ষিত © 2022 dwipnews24.net
Desing & Developed BY ThemeNeed.com
error: Content is protected !!