1. dwipnews24.info@gmail.com : Dwip News 24 :
  2. editor@dwipnews24.com : Newsroom :
এ বছরে করোনার ভ্যাকসিন বাজারজাতের প্রতিশ্রুতি মার্কিন বিজ্ঞানীদের | দ্বীপ নিউজ
April 26, 2024, 12:33 am
শিরোনাম :
মাতারবাড়ীতে পূর্ব শত্রুতার জেরে রাতের আধাঁরে হামলা ও লুটপাট, আহত একাধিক মাতারবাড়িতে গৃহবধূর রহস্যজনক মৃত্যু, পরিবারের দাবী হত্যা মহাকাশ গবেষণায় মহেশখালীর ১১ শিশু-কিশোরের সফলতা মাতারবাড়ি প্রকল্পের ভিতরে সাংবাদিক রকিয়তকে আটকে রেখে মারধর ও হুমকির প্রতিবাদে মানববন্ধন মাতারবাড়ীতে সাংবাদিকদের হাত-পা কেটে সাগরে ভাসিয়ে দেওয়ার হুমকি কক্সবাজার পল্লী বিদ্যুৎ সমিতির নব-নির্বাচিত চেয়ারম্যান রাজাকে বিভিন্ন মহলে অভিনন্দন কক্সবাজার জেলা থেকে বিভাগীয় পর্যায়ে জয়িতা সম্মাননা পেলেন শাহরিন জাহান মহেশখালীতে ভুমিহীন ও ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর জীবন জীবিকার সুরক্ষার তাগিদে মতবিনিময় সভা অনুষ্ঠিত কক্সবাজার-২ থেকে ইসলামী ঐক্যজোটের মনোনয়ন পাচ্ছেন সাংবাদিক নেতা মাওলানা ইউনুস মহেশখালীতে তুচ্ছ ঘটনায় নিহত ১, নগদ টাকাসহ ৩০ লক্ষ টাকার মালামাল লুটের অভিযোগ 

এ বছরে করোনার ভ্যাকসিন বাজারজাতের প্রতিশ্রুতি মার্কিন বিজ্ঞানীদের

  • আপডেটের সময় : শনিবার, মে ২৩, ২০২০
  • 260 ভিউ
ফাইল ছবি

নিউজ ডেস্ক:-

করোনা ভাইরাসের নতুন হটস্পট দক্ষিণ আমেরিকা। সবচেয়ে বেশি আক্রান্ত ব্রাজিলে; রাশিয়াকে টপকে দেশটি উঠে গেছে দু’নম্বরে। ভারতে একদিনে ছয় হাজারের বিশ মানুষ আক্রান্ত হয়েছে। বিশ্বে আক্রান্ত ছাড়িয়েছে, ৫২ লাখ ১৩ হাজার। এরমধ্যে মারা গেছে, ৩ লাখ ৩৮ হাজারের বেশি। এদিকে, এ বছরের মধ্যেই নিরাপদ ভ্যাকসিন বাজারজাতের প্রতিশ্রুতি দিয়েছেন, মার্কিন বিজ্ঞানীরা।

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যু বাড়ছে ব্রাজিলে। দেশটিতে ২৪ ঘণ্টায় আক্রান্ত সর্বোচ্চ ২০ হাজার ৮০৪। ৩ লাখ ৩০ হাজারের বেশি আক্রান্ত নিয়ে রাশিয়াকে টপকে দ্বিতীয় স্থানে উঠে এসেছে দক্ষিণ আমেরিকার দেশটি। প্রতিবেশি চিলি, পেরুতেও একই অবস্থা।

দক্ষিণ এশিয়ার দেশগুলোতেও বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর হার। শেষ চার দিনে নতুন ২৫ হাজারসহ ভারতে মোট আক্রান্ত ছাড়িয়েছে সোয়া লাখ। পাকিস্তানে ৫২ হাজারের বেশি। নেপাল, আফগানিস্তানেও বাড়ছে শনাক্ত।

নতুন সংক্রমণ প্রতিরোধে যুক্তরাজ্যে প্রবেশ করলেই অন্তত ১৪ দিন সেলফ কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দিয়েছে সরকার। আদেশ অমান্য করলে জরিমানা অন্তত ১ হাজার পাউন্ড। ৮ জুন থেকে এ আদেশ কার্যকর হবে বলে জানান দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী।

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল বলেন, বিমান চলাচল শুরু হচ্ছে- তার মানে এই নয় যে, আপনাকে ভ্রমণে উদ্ভুদ্ধ করা হচ্ছে। মূলত জরুরি প্রয়োজনে ভ্রমণের জন্যই ফ্লাইট চালু হচ্ছে। পর্যটনের জন্য কাউকে প্রবেশের অনুমতি বা ভিসা দেয়া হবে না।

এদিকে করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসায় ভ্যাকসিন আবিষ্কারের প্রতিযোগিতায় নেমেছে শীর্ষ অর্থনীতির দেশগুলো। প্রথমবার ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল চালিয়েছে চীন। আর ২০২০ সালের মধ্যে কোভিড নাইনটিনে কার্যকর ও নিরাপদ ভ্যাকসিন বাজারজাতের প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন বিজ্ঞানীরা। অন্তত এক লাখ স্বেচ্ছাসেবকের শরীরে পরীক্ষামূলক প্রয়োগের পরিকল্পনার কথা জানান তারা।

তবে ভ্যাকসিন আবিষ্কারে আলাদা প্রচেষ্টার পরিবর্তে যৌথভাবে কাজ করার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম গ্যাব্রেসিয়াস। তিনি বলেন, করোনার ভয়াবহতা থেকে রক্ষায় ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা করছে বেশ কয়েকটি দেশ। প্রত্যেকেই আলাদাভাবে মানুষের শরীরে ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ করছে। এতে ঝুঁকিই বাড়ছে। এর পরিবর্তে যৌথ প্রচেষ্টার মাধ্যমে ভালো ফল পাওয়া সম্ভব।

দুই মাস পর ধর্মীয় সমাবেশ আয়োজনের অনুমতি দিয়েছে ফ্রান্স। তবে অংশগ্রহণকারীদের মাস্ক ব্যবহারের বাধ্যবাধকতা থাকছে।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Comments are closed.

এই বিভাগের আরো খবর
© সমস্ত অধিকার সংরক্ষিত © 2022 dwipnews24.net
Desing & Developed BY ThemeNeed.com
error: Content is protected !!